মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

১৩৩২ ভুয়া ফেসবুক আইডি বন্ধ

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৪ পিএম

মাত্র ২০ থেকে ২৫ দিনের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ব্যবহার করে ৭৫২টি ভুয়া ফেসবুক আইডি খুলেছিল প্রতারক চক্র। সম্প্রতি এসব আইডিসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে তৈরি করা মোট ১৩৩২টি ভুয়া আইডি ফেসবুকের মাধ্যমে বন্ধ করে দিয়েছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি)।

বৃহস্পতিবার রাতে এনটিএমসির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান দেশ রূপান্তরকে বলেন, একটি সংঘবদ্ধ কুচক্রী মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রীসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সংস্থার নামে ভুয়া ফেসবুক আইডি এবং পেজ খুলে বিভিন্ন গুজব সৃষ্টি ও অপপ্রচারে লিপ্ত ছিল।

তিনি জানান, জনমনে বিভ্রান্তি ছড়ানো ও ব্যক্তিগত সুবিধা হাসিলের উদ্দেশ্যে দুষ্কৃতকারীরা বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও সংস্থার নামে ভুয়া আইডি ও পেজ খুলে ক্রমাগত অপপ্রচার চালিয়ে আসছিল। এমনকি মাননীয় প্রধানমন্ত্রী ও তার পরিবারের নামে ভুয়া আইডি/ পেজ খুলে মিথ্যা ও মানহানিকর প্রোপাগান্ডা ছড়িয়ে দেশ ও বিদেশে সরকারের সুনাম ক্ষুণ্ণের অপচেষ্টায় লিপ্ত ছিল।

তিনি আরও  জানান,  ফেসবুকে গুজব ও অপপ্রচার রোধে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) অনুমোদনবিহীন ভুয়া পেজ ও আইডি বন্ধে উদ্যোগ গ্রহণ করে। এ ক্ষেত্রে এনটিএমসি ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপনের মাধ্যমে চলতি বছরের ২৭ জানুয়ারি পর্যন্ত  প্রধানমন্ত্রীর নামে পরিচালিত ৭৫২ আইডিসহ সর্বমোট ১৩৩২ ভুয়া ফেসবুক আইডি বন্ধ করে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত