মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সঙ্গী পাচ্ছে নীলগাই

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৮ এএম

সঙ্গী পেতে যাচ্ছে সম্প্রতি উদ্ধার হওয়া বিলুপ্ত প্রজাতির নীলগাই। আজ শুক্রবার রাজশাহী থেকে প্রাণীটিকে পাঠানো হচ্ছে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে। সেখানে রয়েছে একটি মাদি নীলগাই। এরই মধ্যে ৭ লাখ টাকা ব্যয়ে নীলগাই যুগলের বসবাসের উপযোগী বেষ্টনী নির্মাণ করা হয়েছে। সেখানেই সংসার পাতবে বিপন্ন এই প্রাণী যুগল।

গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার এলাকা থেকে উদ্ধারের সময় আহত নীলগাইটি রাজশাহীর বন্য প্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে কয়েক দিনের পরিচর্যায় সুস্থ হয়ে ওঠে। অন্যদিকে রামসাগর জাতীয় উদ্যানে গত বছরের ২২ সেপ্টেম্বর থেকে রয়েছে মাদি নীলগাইটি।

রাজশাহী বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ দপ্তরের বিভাগীয় কর্মকর্তা জিল্লুর রহমান জানান, বংশবৃদ্ধির বিষয়টি বিবেচনা করে পুরুষ নীলগাইটিকে রামসাগর জাতীয় উদ্যানে নারী সঙ্গীর কাছে নেওয়া হবে। একই দপ্তরের দিনাজপুর বিভাগীয় কর্মকর্তা আবদুর রহমান বলেন, গত ৫ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থেকে উদ্ধার করা মাদী নীলগাইটিকে রামসাগর উদ্যানে রাখা হয়েছিল। সেটি পূর্ণবয়স্ক হওয়ায় তারা একটি পুরুষের সন্ধান করছিলেন। সৌভাগ্যক্রমে নওগাঁয় প্রাপ্তবয়স্ক পুরুষ নীলগাই পাওয়া যায়। বাংলাদেশে নীলগাই এখন বিলুপ্তপ্রায়। তবে ভারতের অধিকাংশ অঞ্চলে প্রাণীটি দেখা যায়। নীলগাই ঘন বন এড়িয়ে ছোট পাহাড় আর ঝোপ-জঙ্গলপূর্ণ মাঠে চরে বেড়াতে ভালোবাসে। সচরাচর ৪ থেকে ১০ সদস্যের দলে এরা ঘুরে বেড়ায়।

এদিকে নওগাঁয় উদ্ধার নীলগাইটি গতকাল বৃহস্পতিবার রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন আনুষ্ঠানিকভাবে নীলগাইটি হস্তান্তর করেন। মেয়র বলেন, ‘আহত অবস্থায় উদ্ধার করা বিরল প্রজাতির নীলগাইকে রাজশাহীতে নিবিড় পরিচর্যা ও চিকিৎসা দেওয়া হয়েছে। এখন এটি সুস্থ।’ তিনি আরও বলেন, ‘বিরল প্রজাতির প্রাণী যেখানেই ধরা পড়–ক না কেন, তাদের যেন আহত না করা হয়। বন্য প্রাণী উদ্ধার টিম গিয়ে সেটি উদ্ধার করে আনবেন।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত