মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বইমেলা বইয়ের বাণিজ্যমেলায় রূপ নিচ্ছে’

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪৪ এএম

শিশুসাহিত্যিক আহমাদ মাযহার গতকাল ছিলেন বইমেলায়। মেলা নিয়ে তার সঙ্গে কথা বলেছেন পাভেল রহমান। দেশ রূপান্তর : এবারের বইমেলা কেমন মনে হচ্ছে?

আহমাদ মাযহার : অনেক বেশি গোছানো, স্টলবিন্যাস খুব ভালো হয়েছে। সব মিলিয়ে বেশ নান্দনিক। মেলার তিন দিন ধুলার ভোগান্তি বেশি থাকলেও এখন সেটি সহনীয় পর্যায়ে এসেছে। তবে বইমেলার মূল যে বৈশিষ্ট্য, সেখান থেকে কিছুটা দূরে সরে যাচ্ছে বইমেলা।দেশ রূপান্তর : বিষয়টি যদি আরেকটু পরিষ্কার করেন?আহমাদ মাযহার : আশির দশকে যখন বইমেলায় আসতাম, তখন অল্প কয়েকটা স্টল থাকত। কেউ কেউ টেবিল বিছিয়েও বই সাজিয়ে বসত। তখন সেই স্টলগুলোতে অনেক গুরুত্বপূর্ণ বই খুঁজে পাওয়া যেত। এমন হয়েছে, বইয়ের দোকানে অনেক গুরুত্বপূর্ণ বই খুঁজে পাওয়া যেত না। কিন্তু বইমেলায় সেটা পাওয়া যেত। এখন বইমেলায় হাজার হাজার বই প্রকাশ হচ্ছে। কিন্তু সেগুলোর মান নিয়ে যথেষ্ট প্রশ্ন আছে।দেশ রূপান্তর : এর কারণ কী বলে মনে করেন?

আহমাদ মাযহার : এটা হয়তো সময়ের চাহিদা। বইমেলায় এখন ব্যবসায়িক দিকটাই মুখ্য হয়ে উঠছে। ব্যবসায়িক বিবেচনায় অনেক বই প্রকাশ হচ্ছে। কিন্তু বই তো প্রকাশ হওয়া উচিত সৃজনশীলতার বিবেচনায়। বইমেলা ধীরে ধীরে বইয়ের বাণিজ্যমেলায় রূপ নিচ্ছে। এখানে মানুষ আসছে ঘুরে বেড়াতে, সঙ্গে বই কিনছে। কিন্তু সেই বইগুলো পড়ছে কি না? আর পড়ে নিজেকে ঋদ্ধ করার মতো বই মেলায় কয়টা প্রকাশ হচ্ছে? সংখ্যার বিচারে অনেক বই প্রকাশ হচ্ছে, কিন্তু সৃজনশীলতার বিচারে কয়টা বই প্রকাশ হচ্ছে?

দেশ রূপান্তর : এই সংকট থেকে উত্তরণের পথ কী?

আহমাদ মাযহার : আমাদের বুদ্ধিবৃত্তিক চর্চা বাড়াতে হবে। এই মেলার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে মনে রাখতে হবে, বইমেলার আলাদা একটা সৃজনশীল চরিত্র আছে।  এখানে ব্যবসাটাই মুখ্য নয়। জাতির সৃজনশীলতা-মননশীলতার গঠনের সঙ্গে এই মেলার সম্পৃক্ততা আছে। তাই সৃজনশীল বই প্রকাশের দিকে প্রকাশকদের যেমন আগ্রহ থাকতে হবে; পাঠকদেরও ভালো বইয়ের সঙ্গে পরিচয় ঘটবে এই মেলার মাধ্যমে। সৃজনশীল লেখক-পাঠক-প্রকাশকদের মেলবন্ধন ঘটবে এই মেলায়।

দেশ রূপান্তর : এবারের মেলায় আপনার কী বই প্রকাশ হচ্ছে?

আহমাদ মাযহার : শিশুসাহিত্য বিষয়ক একটি প্রবন্ধের বই প্রকাশ হয়েছে। বইটির নাম ‘শিশুসাহিত্য : মনন ও মনীষা’, প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমি। এই বইটি মূলত বাংলাদেশের শিশুসাহিত্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনামূলক প্রবন্ধ এবং কয়েকটি বই-সমালোচনার সংকলন। এ ছাড়া ‘ছোটদের কবিতা সংগ্রহ’ শিরোনামে আরেকটি বই প্রকাশ করবে ‘কথাপ্রকাশ’।

দেশ রূপান্তর : আপনাকে ধন্যবাদ।

আহমাদ মাযহার : তোমাকেও ধন্যবাদ। দেশ রূপান্তরের জন্য ভালোবাসা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত