সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

দাপুটে জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪০ পিএম

উড়ন্ত শুরু এনে দিয়েছিলেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান জুটি। চতুর্থ উইকেট জুটিতে ঝড় তোলেন রিশাভ পান্ত ও মহেন্দ্র সিং ধোনি। তাতে নিউ জিল্যান্ডকে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সমতা ফিরিয়েছে ভারত।

অকল্যান্ডে শুক্রবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে কিউইদের ৭ উইকেটে হারায় টিম ইন্ডিয়া। স্বাগতিকদের বেধে দেওয়া ১৫৯ রানের জবাবে নির্ধারিত ওভারের সাত বল হাতে বাকি থাকতেই তিন উইকেটে ১৬২ রান করে রোহিতের দল। এই জয়ে সিরিজে ফিরেছে ১-১ সমতা।

দলকে দুর্দান্ত একটি শুরু এনে দেন রোহিত ও ধাওয়ানের জুটি। দলীয় ৭৯ রানে এই জুটির লাগাম টানেন লেগ স্পিনার ইশ সোধি। তার বলে পুল করতে গিয়ে ডিপ-মিডউইকেটে টিম সাউথিকে ক্যাচ দেন অর্ধশতকের দেখা পাওয়া রোহিত। ২৯ বলে তার ৫০ রানের ইনিংসটিতে রয়েছে তিন চার ও চার ছক্কা।

কিছুটা ধীর গতিতে ব্যাট চালিয়েছেন ধাওয়ান। দলীয় স্কোরে আর ৯ রান জমা পড়তেই ফার্গুসনের বলে প্যাভিলিয়নের পথ ধরেন ৩১ বলে ৩০ করা এই ওপেনার।

১১৮ রানে তৃতীয় উইকেটটি হারায় ভারত। আট বলে ১৪ রান করে ড্যারিল মিচেলের বলে সাউথির হাতে ধরা পড়েন বিজয় শঙ্কর।

এরপর পান্ত ও ধোনির দৃঢ়তায় আর কোনো উইকেট হারায়নি ভারত। অপরাজিত ৪৪ রানের জুটি গড়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে। ২৮ বলে চার চার ও এক ছক্কায় ৪০ রানে অপরাজিত থাকেন তিন নম্বরে ব্যাট করতে নামা পান্ত। ১৭ বলে এক চারে ২০ রানে অপরাজিত থাকেন ধোনি।

এর আগে নির্ধারিত ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১৫৮ রান করে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা নিউ জিল্যান্ড। দলটি সবচেয়ে বেশি রান পেয়েছে রস টেইলর ও কলিন ডি গ্র্যান্ডহোমের পঞ্চম উইকেট জুটিতে। ৭৭ রানের এই জুটিতেই দেড়শো রান পার হওয়া সংগ্রহ পায় ব্লাক ক্যাপরা।

দলীয় ১২৭ রানে এই জুটিতে ফাটল ধরান হার্দিক পান্ডিয়া। তার বলে রোহিতকে ক্যাচ দেওয়ার আগে ২৮ বলে এক চার ও চার ছক্কায় ৫০ রান করেন গ্র্যান্ডহোম। ১৯তম ওভারের শেষ বলে রানআউট হয়ে ফেরেন ৩৬ বলে তিন চারে ৪২ রান করা টেইলর।

বড় কোনো ইনিংস খেলতে পারেননি বাকিরা। কেইন উইলিয়ামসন করেন ২০ রান। ১২ রানের বেশি করতে পারেননি বাকিদের কেউই।

ভারতের বোলারদের মধ্যে চার ওভারে ২৮ রানে তিন উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কারও নিজের করে নিয়েছেন লেগস্পিনার ক্রুনাল পান্ডিয়া। এক উইকেট নিয়েছেন তার বড় ভাই হার্দিক পান্ডিয়া। দুই উইকেট নিয়েছেন খলিল আহমেদের।

ওয়েলিংটনে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ৮০ রানে হারিয়েছিল নিউ জিল্যান্ড। দল দুটির মধ্যকার তৃতীয় তথা সিরিজ নির্ধারণী ম্যাচ হবে রোববার হ্যামিল্টনে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত