বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

মেলায় শান্তনু চৌধুরীর তিন বই

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:০৫ পিএম

একুশে বইমেলায় প্রকাশ হয়েছে টিভি সাংবাদিক শান্তনু চৌধুরীর ভিন্ন ভিন্ন স্বাদের তিন বই। শিরোনাম হলো- টেলিভিশন সংবাদ: উপস্থাপনা ও কৌশল, অর্ধেক প্রেমিকা এবং যৌথ জীবনের বিদ্যা।

টেলিভিশন সংবাদ উপস্থাপনা ও কৌশল

বাজারে এনেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। ১৫০ টাকা মূল্যের বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ১৯ নম্বর প্যাভিলিয়নে।

বইটি প্রসঙ্গে বলা হচ্ছে, পেশা হিসেবে টেলিভিশন সাংবাদিকতা এখন বেশ আগ্রহ সৃষ্টি করেছে। বিশেষ করে তরুণ-তরুণীদের কাছে। এর জন্য প্রয়োজন আলাদা করে প্রস্তুতির। কারণ এখন আর স্ক্রিপ্ট দেখে খবর পড়ার যুগ নেই। এখন একজন সংবাদ উপস্থাপক মানে প্রথমেই তিনি একজন সংবাদকর্মী। তাকে তাকে ধারণা থাকতে হবে সংবাদ নিয়েও। হয়তো আপনার মধ্যে প্রতিভা রয়েছে। কিন্তু সঠিক গাইডনেস এর অভাবে সেদিকে বেশ অগ্রসর হতে পারছেন না। যারা শুরুতে টিভি সাংবাদিকতায় আসতে চান তাদের সহযোগিতার জন্য নিজের অভিজ্ঞতা থেকে এই বই লিখেছেন শান্তনু চৌধুরী।

অর্ধেক প্রেমিকা

বেহুলা বাংলা প্রকাশ করেছে ২০০ টাকা দামের উপন্যাসটি। পাওয়া যাচ্ছে ১২৩-১২৪ নম্বর স্টলে।

উপন্যাসটির কিছু অংশ এমন- ‘আর ইউ ফ্রম ইন্ডিয়া?’ রুমকি কী বলবে। সোজাসুজি ইয়েস বলাইতো সঠিক। কিন্তু অনেক দিন পর অভির সঙ্গে কথা বলতে বলতে ওর মনে হয় ওরতো আরও একটি দেশ আছে, বাংলাদেশ। ভীষণভাবে অনুভব করে ও। একুশে ফেব্রুয়ারি। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার বাংলাদেশিরা মিলে বানালো অস্থায়ী শহীদ মিনার। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে অনেকে এলেন। কেউ কেউ সাদা কালো পাঞ্জাবিও পরলো। রুমকির চোখ ভিজে উঠে। আগে কখনো এমন হয়নি। ওর দেশতো বাংলাদেশ না। বাংলাদেশ ওকে কোনো পরিচয় দেয়নি। ওর সব সনদ ভারতীয়। কিন্তু মনে পড়ে মেয়েবেলায় স্কুলে অভির সঙ্গে এর ওর গাছ থেকে ফুল চুরি করে ভোরে ভোরে নিয়ে আসতো ওরা। এরপর সেই ফুল শহীদ মিনারে…

যৌথ জীবনের বিদ্যা

সরস রচনার বইটি প্রকাশ করেছেন কালো। ২০০ টাকায় পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ৩৩৬ নম্বর স্টলে।

আধুনিক সময়ে এসে রং বদলেছে ভালোবাসার। প্রেম, যৌনতা, আউটিং এর ফাঁকে জায়গা করে নিয়েছে দেশ, সমাজ ও রাষ্ট্রচিন্তা। সেখানে সানি লিওন আছে, আছে সমকামিতা, বিষমকাম ও কামনাহীনতার গল্প, সিনেমার কথা, ধর্মের কথা, কামের প্রবলতার কথা, পরকীয়ার কথা, সাহস আর বৈরিতার গল্প। ক্রিকেট বা ফুটবল নিয়ে আলোচনা। পিল, কনডম, ভায়াগ্রা কিংবা পোশাক-আশাক, ফ্যাশন, স্টাইল। এমন আরও অনেক বিষয়ে নিয়ে সরস রচনা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত