বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

আসামে মোদিকে কালো পতাকা প্রদর্শন

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০২:১২ পিএম

আসামে কেন্দ্রীয় সরকারের প্রভাব নিয়ে একসময় গর্ব করতো বিজেপি। সেই রাজ্যে এবার কালো পতাকা দেখতে হল দেশটির প্রধানমন্ত্রী স্বয়ং নরেন্দ্র মোদিকে।

পিটিআই জানিয়েছে, বিমানবন্দর থেকে বের হওয়ার পর অন্তত দুটি জায়গায় তার গাড়ির পাশে বিক্ষোভ করে আসাম স্টুডেন্টস ইউনিয়নের সদস্যরা।

কয়েক দিন আগে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া সংক্রান্ত একটি বিল পাস করে ভারতের লোকসভা। কংগ্রেসসহ কয়েকটি বিরোধী দলের বিরোধিতার মধ্যেই নাগরিকত্ব সংশোধনী বিল নামের ওই আইনটি পাস হয়। এই আইনে বলা আছে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে ‘অত্যাচারিত’ হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, জৈন, শিখ এবং পার্সিরা ভারতের নাগরিকত্ব গ্রহণ করে সেখানে বসবাস করতে পারবেন। বিলটি পাস হওয়ার পরপর আসামসহ ভারতের কয়েকটি রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের সামনে দিয়ে যাওয়ার সময় মোদিকে বেশি বিপাকে পড়তে হয়। ওই সময় বিক্ষোভকারীরা ‘গো ব্যাক মোদী’, ‘স্ক্র্যাপ সিটিজেনশিপ বিল’ বলে স্লোগান দেন।

বিক্ষোভ থামাতে পুলিশ কঠোর অবস্থান নেয়। আটক করা হয় বেশ কয়েকজনকে।

ছাত্র সংগঠনটি বলছে, ‘রাজ্য সরকার নিজেদের প্রশাসনিক ক্ষমতা কাজে লাগিয়ে বিক্ষোভ দমন করার চেষ্টা করছে। কিন্তু তাতে কোনও কাজ হবে না। সরকার যতই চেষ্টা করুক বিক্ষোভ চলবেই।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত