রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

মেলার সর্বকনিষ্ঠ লেখকের একান্ত সাক্ষাৎকার

বই পড়তে ভালোবাসি

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৪৬ এএম

৯ বছরের একটি শিশু তার চেনাজানা অঙ্গনের বর্ণনা দিয়েই একটা বই লিখে ফেললে বলতেই হয় শিশুটি মেধাবী। এবারের অমর একুশে গ্রন্থমেলায় শুদ্ধপ্রকাশ থেকে এসেছে নতুন বই ‘ভূত বলে কিছু নেই’। এটি ৯ বছর বয়সী লেখক অমর্ত্য রূপাই’র প্রথম গল্পগ্রন্থ ও জীবনের প্রথম বই। বইটি মেলার সোহরাওয়ার্দী উদ্যানে শুদ্ধপ্রকাশের ৩৯৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। স্টলে রূপাই কথা বলেছে লেখালেখি, নতুন বই ও বইমেলা নিয়ে দেশ রূপান্তরের সাথে। সাক্ষাৎকারটি নিয়েছেন মদিনা জাহান রিমি।

দেশ রূপান্তর : মাত্র ৯ বছর বয়সে প্রথম অটোগ্রাফ দিলে, কেমন লাগছিল তখন?

অমর্ত্য রূপাই : অবশ্যই খুব ভালো লেগেছে। এত ভালো লেগেছে, যেটা বলে বোঝাতে পারব না।

দেশ রূপান্তর : স্কুলের বন্ধুরা বই কিনতে এসেছিল?

অমর্ত্য রূপাই : ওরা বই কিনেছে। ওদের বাবা-মায়ের সাথে বইমেলায় এসেছে আমার বই কিনতে। আমার বন্ধুরা আমাকে অনেক পছন্দ করে। ওরা বলেছে, আমার বইটা অনেক ভালো হয়েছে। অন্য যারা পড়েছে, সবাই বলেছে আমি ভালো লিখেছি।

দেশ রূপান্তর : লেখালেখিতে অনুপ্রেরণা দেয় কে?

অমর্ত্য রূপাই : লেখালেখিতে আমার মামণি আমাকে সব সময় উৎসাহ দেয়। আসলে লেখালেখিতে আমাকে উৎসাহ সবাই দেয়। পরিবারের অন্য সবাই আমাকে উৎসাহ দেয়। 

দেশ রূপান্তর : পড়ালেখার পাশাপাশি গল্প লেখা ছাড়া অবসর সময়ে আর কী করা হয়?

অমর্ত্য রূপাই : আমি ধ্যান করি। আর্ট করি। জেনারেল নলেজের বই পড়তে ভালোবাসি। আমি রবীন্দ্রনাথ ঠাকুরকে খুব পছন্দ করি, এখনো ওনার কোনো বই পড়িনি। তবে মামণিকে বলেছি আমি রবীন্দ্রনাথের বই পড়তে চাই। স্কুলের বইতে ওনার কবিতা পড়েছি, গান শুনেছি। ‘মেঘের কোলে রোদ হেসেছে বাদল গেছে টুটি, আজ আমাদের ছুটি’ এটা অনেক ভালোলাগে।

দেশ রূপান্তর : আর কোনো লেখক অথবা কবি তোমার পছন্দ?

অমর্ত্য রূপাই : সুকুমার রায় পছন্দ। কাজী নজরুল ইসলামের কবিতাও অনেক পছন্দ। আসলে আমার মামণি আমাকে বই পড়তে সব সময় উৎসাহিত করে।

দেশ রূপান্তর : লেখক হয়ে প্রথম বইমেলায় আসার অনুভূতি কেমন?

অমর্ত্য রূপাই : এই যে পাঞ্জাবি পরে এসেছি। অনেক ভালো লাগছে। স্কুলের বন্ধুরা বই কেনে, ছবি তোলে, অনেক ভালোলাগে।

দেশ রূপান্তর : তোমার বন্ধুদের তুলনায় এখন তুমি বিশেষ, এটা কেমন লাগে?

অমর্ত্য রূপাই : নাহ, কেন আমি বিশেষ? বই লিখেছি বলে? আমার তো আগের মতোই লাগে। কোনো বিশেষ নয়। আগের মতোই সমান। বরং বন্ধুরা আমার গল্প পড়–ক, বেশি বেশি বই কিনতে আসুক তাহলে আরও বেশি ভালো লাগবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত