রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

স্টোকস-বাটলার আউট হতেই শেষ ইংল্যান্ড

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৭ এএম

বেন স্টোকস আর জশ বাটলার ঘুরে না দাঁড়ালে সেন্ট লুসিয়াতে কী যে হতো ইংল্যান্ডের কে জানে। তবে প্রথম দিনের উদ্ধার মিশন সফল করেছেন এই দুই ইংলিশ ব্যাটসম্যান। তবে গতকাল আর সফল হতে পারেননি। প্রথম দিন দুজনই হাফসেঞ্চুরি করে অপরাজিত ছিলেন। পঞ্চম উইকেটের অবিচ্ছিন্ন জুটিতে ১২৪ রান তোলেন। ইংল্যান্ড ৪ উইকেটে ২৩১ রান নিয়ে প্রথম দিন শেষ করে। গতকাল কোনো রান না করে ৬৭ রানেই আউট হন বাটলার। স্টোকস ৬২ থেকে ৭৯-তে গিয়ে আউট হয়েছেন। এই জুটি ভাঙার পর ধস নামে সফরকারীদের ইনিংসে। প্রথম ইনিংসে ২৭৭ রানে অল আউট হয়েছে ইংলিশরা। ইংল্যান্ড শেষ ৬ উইকেট হারিয়েছে ৪৬ রানে। ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে নেমে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ৩১ রান করেছিল। টস জিতে সেন্ট লুসিয়াতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় উইন্ডিজ। প্রথম দুই টেস্ট জিতে এরই মধ্যে তিন টেস্টের সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা।

শেষ টেস্টের প্রথম দিনে ব্যাটিং করতে নেমে বিপদে পড়েছিল ইংল্যান্ড। চ বিরতির আগেই তারা ৪ উইকেট হারায়। স্কোর বোর্ডে তখন রান ছিল মাত্র ১০৭। এখান থেকেই দলের উদ্ধার মিশন শুরু করেন স্টোকস ও বাটলার। প্রথম দিন শেষে তাদের সেই মিশন সফল ছিল। ৬৭ রানে অপরাজিত ছিলেন বাটলার। অন্যপ্রান্তে ৬২ রানে ছিলেন স্টোকস। যদিও স্টোকসের ইনিংসটা নিখুঁত ছিল না। ব্যক্তিগত ১৭ রানে আউট হতে পারতেন তিনি। কিমো পলের বলে জোরালো এলবিডব্লিউর আবেদন ওঠে। আম্পায়ার সাড়া দেননি। রিভিউ নেয় ওয়েস্ট ইন্ডিজ। বল ভালোভাবে স্ট্যাম্পে লাগলেও আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখার প্রচলিত নিয়মের কারণেই বেঁচে যান স্টোকস। তারপর থেকে বাকি সময়টা অবশ্য আত্মবিশ্বাসের সঙ্গে খেলেছেন তিনি। গতকাল দ্বিতীয় দিনে আর সেই আত্মবিশ্বাস দেখাতে পারেননি।

ওয়েস্ট ইন্ডিজ প্রথম দিনের শুরুতেই আঘাত হানে। দলীয় ৩০ রানের মাথায় আউট হন কেটন জেনিংস। এরপর রয় বার্নসকে আউট করেন পল। ইংল্যান্ডের দ্বিতীয় উইকেট পড়েছিল ৬৯ রানের মাথায়। এই রানেই তৃতীয় উইকেট হারায়। শ্যানন গ্যাব্রিয়েল ২০ রান করা ডেনলিকে এলবিডব্লিউ করেন। ইংলিশ অধিনায়ক জো রুটও বেশিক্ষণ টিকতে পারেননি। ১৫ রানে আউট হন তিনি। এরপর যা করার করেছেন বাটলার ও স্টোকস। ক্যারিবীয়দের পক্ষে ৪৮ রানে ৪ উইকেট নিয়েছেন কেমার রোচ। ২টি করে উইকেট নিয়েছেন পল, গ্যাব্রিয়েল ও জোসেফ। সেøা ওভাররেটের কারণে একটি টেস্টে জেসন হোল্ডার নিষিদ্ধ হওয়ায় সেন্ট লুসিয়াতে উইন্ডিজের অধিনায়কত্ব করছেন ক্রেইগ ব্রাফেট।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত