শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সঙ্গীকে যা বলা ঠিক না

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৭ এএম

সব কথাই অনেক সময় আমরা সঙ্গীর সাথে শেয়ার করে থাকি। কিন্তু কথা বলতে গিয়ে এমন অনেক কথা বলে ফেলি যা সম্পর্ক আরও হুমকির মধ্যে ফেলে দেয়। তাই সে সব কথা বলার ক্ষেত্রে নিজেকে সংযত রাখতে হবে।

 আগের সম্পর্ক নিয়ে কথা বলা অনুচিত। সেটা ইতিবাচক বা নেতিবাচক ভাবে হোক। হয়তো মুখ ফসকে বলে ফেলেছেন আপনি আপনার সাবেককে ঘৃণা করেন। কিন্তু এটাই হয়তো আপনার সঙ্গীর অপছন্দ। কারণ তিনি ভাববেন আপনি আপনার সাবেককে এখনো মনে রেখেছেন।

প্রশংসা করা ভালো। তবে খেয়াল রাখবেন সেটা যেন মাত্রাতিরিক্ত না হয়ে যায়। বিশেষ করে সঙ্গীর বন্ধু বা বান্ধবীকে নিয়ে। কারণ তাহলে তিনি ভাবতে পারেন আপনি তার প্রতি হয়তো আকৃষ্ট হয়ে যাচ্ছেন।

সঙ্গীর ওজন বেড়ে গেছে? দেখতে কুৎসিত লাগছে? তবে কখনোই সরাসরি বলা উচিত নয় এই কথাটি। তাহলে সে মনে কষ্ট পাবে। বরং তাকে পরিশ্রম করতে, ব্যায়াম করতে উৎসাহিত করুন।

হয়তো আপনার সঙ্গী অপ্রয়োজনে অনেক কথা বলে। যা অনেক সময় আপনার বিরক্তির উদ্রেক করে। তাই বলে তাকে মুখের ওপর বলে দেওয়া উচিত না ‘চুপ করো’। বরং অন্যভাবে কথাটা বলতে পারেন যাতে সে মনে আঘাত না পায়।

ভালোবাসা প্রমাণের জিনিস না। এটা উপলব্ধির জিনিস। যদি উপলব্ধি করেই থাকেন সঙ্গী আপনাকে অনেক ভালোবাসে তাহলে লোক দেখানোর জন্য সেটা প্রমাণ করতে বলা অনুচিত।

কখনো তার বন্ধু বা বান্ধবীর সঙ্গে নিজেকে তুলনা করবেন না। কখনো এটা বলা উচিত না যে কোনো একজনকে বেছে নিতে। বিষয়গুলো খুব ছোট ছোট হলেও এগুলো কিন্তু সম্পর্কের ক্ষেত্রে প্রভাব রাখতে সাহায্য করে। অনেক সময় সম্পর্কে তিক্ততা সৃষ্টি হয়। খারাপ হয়ে যায় মধুর সম্পর্ক।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত