মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

উডের ‘থ্রিলিং স্পেলে’ বিধ্বস্ত উইন্ডিজ

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২০ এএম

সাদা পোশাকে ফিরে মার্ক উড উড়লেন রঙিন আকাশে। ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে বল করে কাঁপালেন স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে। ইনিংসের ২১ ওভার পর বলে আসা এই পেসারের শিহরণ জাগানো এক স্পেলে ১৫৪ রানে গুটিয়ে গেছে দলটি।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে ১৪২ রানের লিডে এগিয়ে আছে ইংল্যান্ড। শেষ বিকেলে দলটি ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে তুলেছে ১৯ রান। এর আগে প্রথম ইনিংসে তারা অলআউট হয় ২৭৭ রানে।

উড এদিন ৮.২ ওভারে ৪১ রান দিয়ে ৫ উইকেট নেন। এটি তার ক্যারিয়ার সেরা বোলিং।

অথচ সকালটা মোটেও ইংল্যান্ডের পক্ষে ছিল না। ৪ উইকেটে ২৩১ রান তুলে ফেলা দলটি শেষ ছয় উইকেট হারায় ৪৬ রানে!

৬৭ রান তুলে ফেলা জস বাটলারকে ফেরান শ্যানন গ্যাব্রিয়েল। এরপর জ্বলে ওঠেন কেমার রোচ। দারুণ সব মুভমেন্টে দাপুটে বোলিং করে ৪ উইকেট তুলে নেন। দেখার মতো এক ইনসুইঙ্গারে ভড়কে দেন জনি বেয়ারস্টোকে (২)। এরপর দ্রুত গুটিয়ে যায় দলটি।

লাঞ্চের আগে ব্যাট করতে নেমে ওপেনার ক্যাম্পবেল এবং ব্র্যাথওয়েট দারুণ তিনটি ওভার পার করেন। বিরতির পর নতুন বলে ছন্দ হারান তারা। তবু ১৮ ওভারের ভেতরে কোনো উইকেট না হারিয়ে ৫৭ রান তুলে ভালো কিছুর ইঙ্গিত দেন দুজন।

ব্রেক-থ্রু আনেন মঈন আলী। পরপর দুই বলে ফেরান দুজনকে। প্রথমে ব্র্যাথওয়েট (১২) ডাউন দ্য উইকেটে এসে ওয়াইড লংঅনে অ্যান্ডারসনের হাতে ধরা পড়েন। পরে ক্যাম্পবেল স্ট্রাইকে গিয়ে এলবিডব্লিউ (৪১) হয়ে পথ ধরেন।

পরের গল্পটা উডের। ২০১৮ সালের মে মাসের পর টেস্ট ক্রিকেটে ফেরা এই পেসার রীতিমতো আগুন ঝরান। প্রথম ওভারে দুই উইকেট নেন। ২২তম ওভারে পরপর দুই বলে ফেরান শাই হোপ (১) এবং রোস্টন চেইসকে (০)। ড্রাইভ করতে গিয়ে বার্নসের হাতে গালিতে ধরা পড়েন হোপ। পরের বলে একই ফিল্ডারের হাতে ধরা পড়েন চেইস।

উডের পরের ওভারের প্রথম বল থেকেই ভুগতে থাকেন শিমরন হেটমায়ার (৮)। শেষ পর্যন্ত তাকে ফিরিয়েই সেশন শেষ করেন উড।

চা বিরতির পরও উড দাপট ধরে রাখেন। ড্যারেন ব্রাভোকেও (৬) বাইরের কানায় লাগিয়ে পথ ধরান। পরে বিদায় নেন পল (৯)। শেন ডাওরিচ কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। ৫৬ বলে ৩৮ রান করা এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ফেরান ব্রড।

চার উইকেট নেয়া মঈনের অফস্পিনের শেষ শিকার হন জোসেফ। গ্যাব্রিয়েলকে (৪) বোল্ড করে শেষ ধাক্কা দেন উড।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত