সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ভারতের সঙ্গে খেলতে পাকিস্তানের ‘আকুতি’

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:০১ পিএম

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রীতিমতো আকুতি জানাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিসিবির নতুন ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান দায়িত্ব নিয়েই জানিয়েছেন, তারা ভারতের সঙ্গে আলোচনা করতে ‘কঠিন চেষ্টা’ চালিয়ে যাচ্ছেন।

‘এটা বড় চ্যালেঞ্জ। আপাতত কোনো সমাধান দেখছি না। ওদিকে ভারতে সামনে নির্বাচন। কিন্তু আমরা এক টেবিলে বসতে কঠিন চেষ্টা চালিয়ে যাচ্ছি,’ লাহোরে নিজের প্রথম সংবাদ সম্মেলনে বলছিলেন ওয়াসিম।

ভারতের সঙ্গে পাকিস্তান খেলতে কতটা মরিয়া তা বোঝা যায় ওয়াসিমের পরের কথা শুনলে, ‘আমাদের সঙ্গে খেলতে তাদের অনুরোধ করেই যাচ্ছি। বলছি কোথায় খেলা যায়, চলো তার ব্যবস্থা করি।’

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর জঙ্গি হামলার পর পাকিস্তানে হাতেগোনা কয়েকবার আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। সেই থেকে ভারত আর দেশটিতে খেলতে যায় না। তাদের খেলতে ডাকেও না। এর ভেতর আবার ভারতের মাটিতে কয়েকটি জঙ্গি হামলা পরিস্থিতি আরও জটিল করে। ভারতের দাবি, পাকিস্তানের জঙ্গিরা ওই হামলায় জড়িত। ভারত সরকার সেই থেকে দেশটির বোর্ডকে পাকিস্তানের সঙ্গে খেলার অনুমতি দেয় না। শুধু আইসিসির টুর্নামেন্ট হলে দুই দেশের দেখা হয়।

কয়েক বছর আগে ইমরান খান ভারতে এসে মোদির সঙ্গে দেখা করে খেলার বিষয়টি সমাধান করার চেষ্টা করেন। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি।

ওয়াসিম মনে করেন ভারতের সাধারণ জনগণ এবং সাংবাদিকরা পাকিস্তানের সঙ্গে খেলতে রাজি। কিন্তু রাজনীতি সেটি হতে দিচ্ছে না, ‘ভারতের সাংবাদিক এবং জনগণের কাছ থেকে আমি অনেক মেসেজ পাই। তারা খেলতে চায়। দুর্ভাগ্যবশত রাজনীতি সেই সম্ভাবনা ডুবিয়ে দিচ্ছে।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত