রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা লায়ন

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪৭ পিএম

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন নাথান লায়ন। ২০১৮ সালের পারফরম্যান্সের ভিত্তিতে রোববার এই পুরস্কার ঘোষণা করা হয়।

অস্ট্রেলিয়ার প্রথম ফিঙ্গার স্পিনার হিসেবে এই পুরস্কার জিতেছেন লায়ন। এ ছাড়া এই দশকে লায়ন দ্বিতীয় বিশেষজ্ঞ বোলার হিসেবে অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হলেন। ২০১৭ সালে এই কৃতিত্ব দেখান ফাস্ট বোলার মিচেল স্টার্ক।

৩১ বছর বয়সী লায়ন বর্ষসেরা টেস্ট খেলোয়াড় নির্বাচিত হতে ভোট পেয়েছেন ২৫টি। তিনি পেছনে ফেলেছেন প্যাট কামিন্সকে। এই পেসার পেয়েছিলেন ২২ ভোট। উসমান খাজা পান ১৭ ভোট।

সেরা খেলোয়াড় নির্বাচনে অস্ট্রেলিয়ার ক্রিকেটারের সঙ্গে ভোট দিয়েছেন আম্পায়ার ও মিডিয়া প্রতিনিধিরা। যে দশটি টেস্টকে বিবেচনায় ধরে ভোট হয়েছে সেই টেস্টগুলোতে লায়ন নিয়েছেন ৪৯ উইকেট। দ্বিতীয় সেরা বোলার কামিন্স ভোটের জন্য বিবেচিত টেস্টগুলোতে শিকার করেন ৩৬ উইকেট।

টেস্টে অস্ট্রেলিয়ার পক্ষে চতুর্থ সর্বোচ্চ উইকেট সংগ্রাহক লায়ন। ক’দিন আগে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া সিরিজ হারলেও লায়ন ছিলেন দুর্দান্ত। টানা দুই টেস্টে ৮ উইকেট করে নেওয়ার কৃতিত্ব দেখান।

এ বছর বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন মার্কাস স্টয়নিস। টি-টোয়েন্টি খেলোয়াড় নির্বাচিত হয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল।

মোস্ট ভ্যালুয়েবল খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন প্যাট কামিন্স। ‘অ্যালান বোর্ডার মেডেল’ হিসেবে পরিচিত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত