শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

০১৬ সিরিজের একাধিক ব্লক পাচ্ছে রবি

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৩ পিএম

সেলফোন অপারেটর রবি অজিয়াটাকে ০১৬ সিরিজের এক বা একাধিক ব্লক ইস্যুর অনুমোদনের চিন্তা করছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। রবি ও এয়ারটেলের একীভূত হওয়ার শর্তানুযায়ী, ২০১৮ সালের অক্টোবরে ০১৬ সিরিজে নতুন সিম ইস্যুর প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। পরে একই নম্বর সিরিজের সব ব্লক ব্যবহারের অনুমোদন চেয়ে রবির করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসি এক বা একাধিক ব্লক ব্যবহারের অনুমোদন দেওয়ার পরিকল্পনা করছে। বিটিআরসি সূত্রে এমন তথ্য জানা গেছে।ন্যাশনাল নাম্বারিং প্ল্যান অনুযায়ী, কোনো অপারেটর একটি নম্বর সিরিজের প্রতি ব্লকে এক কোটি সংযোগ দেওয়া যায়। একটি নম্বর সিরিজে সর্বোচ্চ ১০টি ব্লকে ১০ কোটি সংযোগ দেওয়া যায়। যদি রবির আবেদন অনুযায়ী ০১৬ সিরিজের সব ব্লক ব্যবহারের অনুমোদন দেওয়া হয়, তাহলে সেলফোন অপারেটরটি নিয়মিতভাবে ওই নম্বর সিরিজে সংযোগ দিতে পারবে। ০১৬ সিরিজটি আগে এয়ারটেল ব্যবহার করত, যে অপারেটরটি ২০১৬ সালে রবি অজিয়াটার সঙ্গে একীভূত হয়েছে।

রবির সঙ্গে একীভূত হওয়ার ২১ শর্তের একটি হলো ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত এয়ারটেলের ব্র্যান্ডনেম ব্যবহার করা যাবে। একই সঙ্গে ০১৬ সিরিজের নম্বরও এ সময় পর্যন্ত বিক্রির অনুমতি দেয় বিটিআরসি। তবে বিটিআরসির অনুমোদনের মেয়াদ শেষ হওয়ায় রবির বর্তমানের ০১৮ সিরিজের নম্বর ব্যবহারের পাশাপাশি ০১৬ সিরিজের সব ব্লক ব্যবহারের অনুমোদন চেয়ে অনুরোধ জানায় রবি।

বর্তমানে রবির ০১৮ সিরিজে ৩ কোটি ৪০ লাখ গ্রাহক সংযোগ রয়েছে। এছাড়া আগের এয়ারটেলের ০১৬ সিরিজে ১ কোটি ৩০ লাখ গ্রাহক রয়েছে। এ দুই নম্বর সিরিজ মিলিয়ে রবির বর্তমান গ্রাহক হচ্ছে ৪ কোটি ৭০ লাখ, যা মোবাইল ফোন সংযোগে দেশের মোট গ্রাহকের প্রায় ৩০ শতাংশ। দেশে এখন মোবাইল ফোন অপারেটর চারটি, যার মোট গ্রাহক ১৫ কোটি ৬৯ লাখ। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক ৭ কোটি ২৭ লাখ, যা মোট গ্রাহকের ৪৬ দশমিক শতাংশ। বাংলালিংকের বাজার হিস্যা প্রায় ২২ শতাংশ।

০১৬ সিরিজের সব ব্লক ব্যবহারের অনুমতি রবির আবেদনের বিষয়টি ফের পর্যালোচনার সিদ্ধান্ত হয়েছে বিটিআরসির সাম্প্রতিক এক কমিশন সভায়। এখন হয়তো রবি ০১৬ সিরিজের পুরো ব্লকের পরিবর্তে এক বা একাধিক ব্লক ব্যবহারের অনুমোদন পেতে পারে।

রবির কর্মকর্তারা জানান, দুটি নম্বর সিরিজ থাকলে গ্রাহকরা মোবাইল ফোন নম্বর বেছে নেওয়ার ক্ষেত্রে সুবিধা পাবেন। আর ০১৬ সিরিজ না পাওয়া গেলে হয়তো গ্রাহক হারাতে হতে পারে বলে আশঙ্কা করছে সেলফোন অপারেটরটি। ০১৬ সিরিজ ব্যবহারের অনুমোদন দেওয়া হলে গ্রামীণফোন ও বাংলালিংকের সঙ্গে সমতায় আসবে রবি।

গত বছর আগস্টে গ্রামীণফোন ও বাংলালিংককে বিদ্যমান নম্বর সিরিজের পাশাপাশি নতুন করে দুটি নম্বর সিরিজ ব্যবহারের অনুমোদন দেয় বিটিআরসি। বিদ্যমান নম্বর ব্যবহারের পাশাপাশি গ্রামীণফোন ০১৩ সিরিজ ও বাংলালিংক ০১৪ সিরিজ ব্যবহার করছে।

রবি ও এয়ারটেলের একীভূতকরণ প্রস্তাবের ১০ নম্বর ধারায় বলা আছে, একীভূতকরণের দুই বছর পর্যন্ত ০১৬ সিরিজ ব্যবহার করতে পারবে রবি। তবে পরবর্তী সময়ে এর মেয়াদ বাড়াতে হলে কমিশনের অনুমোদন প্রয়োজন হবে। রবি এখন কমিশনের কাছে ০১৬ সিরিজের পুরো ব্লক ব্যবহারে কমিশনের অনুমোদন চাইছে, যা বিটিআরসির সর্বশেষ কমিশন সভায় আলোচনা হলেও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে পরবর্তী কমিশন সভায় এক বা একাধিক ব্লক দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে বিটিআরসি সূত্রে জানা গেছে। যদিও সেলফোন অপারেটরটি গত কয়েক বছরে ০১৬ সিরিজের সব ব্লক ব্যবহার করেছে। এমনকি আর্থিক ক্ষতি মেনে গ্রাহক বাড়াতে ০১৬ সিরিজের নম্বর গ্রাহকদের অনেকটা বিনামূল্যেই দেওয়া হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত