বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

নতুন বই নিয়ে মেলায় হাজির শোবিজ তারকারা

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৬ পিএম

প্রতি বছরই বইমেলায় প্রকাশ হয় শোবিজ তারকাদের লেখা বই। এবারের মেলাতেও এসেছে বেশ কিছু তারকার নতুন বই। আরও কিছু বই এখনো প্রকাশের অপেক্ষায় রয়েছে। প্রিয় বাংলা থেকে এসেছে বরেণ্য অভিনেতা আবুল হায়াতের লেখা উপন্যাসগ্রন্থ ‘বিষ ফল’। বইমেলায় এর আগেও এই নাট্যব্যক্তিত্বের একাধিক বই প্রকাশ হয়েছে।

অন্যদিকে অভিনেতা আফজাল হোসেনের লেখা দুটি বই রয়েছে এবারের মেলায়। বই দুটির মধ্যে রয়েছে আফজালের চতুর্থ কাব্যগ্রন্থ ‘১৯ নং কবিতা মোকাম’ এবং প্রকাশিত-অপ্রকাশিত রচনার সংকলন ‘সাবান মাখা রোদ’। বই দুটি এসেছে অনন্যা প্রকাশনী থেকে।

তাম্রলিপি থেকে প্রকাশ হয়েছে লাক্স সুপারস্টার শানারেই দেবী শানুর লেখা উপন্যাসগ্রন্থ ‘একলা আকাশ’। অনন্যা প্রকাশনী থেকে আসছে শানুর লেখা শিশুতোষ বই ‘শানারেই ও তার জাদুর লেইত্রেং’। শানু দেশ রূপান্তরকে বলেন, ‘কবিতার বই নিয়ে আগেও মেলায় এসেছি। পাঠকের সাড়ায় আমি অভিভূত। এবার আমার উপন্যাসটিও পাঠকদের ভালো লাগবে বলেই আমার বিশ্বাস।’

এদিকে তাম্রলিপি থেকে প্রকাশ হবে অভিনেত্রী আশনা হাবীব ভাবনার লেখা দ্বিতীয় উপন্যাসগ্রন্থ ‘তারা’। একই প্রকাশনী থেকে এসেছে সংগীতশিল্পী সাজিয়া সুলতানা পুতুলের উপন্যাস ‘জ্যোৎস্না রাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে উঠে না’। দেশ প্রকাশনী থেকে ভালোবাসা দিবসে প্রকাশ হবে বাংলাদেশি বংশোদ্ভূত ‘মিস আয়ারল্যান্ড’-খ্যাত মাকসুদা আক্তার প্রিয়তির লেখা বই ‘প্রিয়তির আয়না’। বাংলাদেশি বংশোদ্ভূত এই আয়ারল্যান্ড সুন্দরী বলেন, ‘আমি লেখিকা নই, শুধুমাত্র মানুষের কিছু ব্যাপারে সতর্ক করা আর অনুপ্রাণিত করার উদ্দেশ্যে জীবনের কিছু অভিজ্ঞতা লিখেছি।’ বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের প্রিয় বাংলার স্টলের সামনে দেখা গেল আবুল হায়াতের ‘বিষ ফল’ বইটি দেখছেন মিরপুর সরকারি বাংলা কলেজের শিক্ষার্থী অনিক ইসলাম। তিনি বলেন, ‘আবুল হায়াতের অভিনয় আমার খুবই ভালো লাগে। তবে তার লেখা পড়া হয়নি। বইটি কিনব, তার লেখা পড়ার জন্য।’

এদিকে বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী গতকাল সোমবার মেলায় নতুন বই এসেছে ১২৮টি। এর মধ্যে- গল্পগ্রন্থ ২১, উপন্যাস ১৬, প্রবন্ধ ১০, কবিতা ৪৯, ছড়া ২, শিশুসাহিত্য ১, জীবনী ৪, রচনাবলি ১, মুক্তিযুদ্ধ, ২, নাটক ১, বিজ্ঞান ৪, ভ্রমণ ৩, ইতিহাস ৫, রাজনীতি ১, চি:/স্বাস্থ্য ১, সায়েন্স ফিকশন ২, অন্যান্য ৫। প্রকাশিত বইয়ের মধ্যে- আগামী প্রকাশনী এনেছে হুমায়ুন আজাদের ‘উনিশ শতকের বাঙলা সাহিত্য’, অনন্যা এনেছে মুহম্মদ জাহাঙ্গীর এনেছে ‘সমাজ ও নানা চিত্র’, চিলড্রেন বুক কালেকশন এনেছে আনিসুল হকের ‘গুড্ডু বুড়ার নতুন বোকামি’, সময় প্রকাশনী এনেছে সৈয়দ শামসুল হকের ‘ফজল শেখের শেষ ম্যাজিক ও অন্যান্য’ ও মাসুদা ভাট্টির গল্পগ্রন্থ ‘প্রেস সাম্রাজ্যবাদ থেকে বেরোনোর পরে’, পাঠক সমাবেশ এনেছে শহীদুল জহিরের ‘অপ্রকাশিত অগ্রন্থিত’, বেহুলা বাংলা এনেছে জুয়েল মাজহারের ‘নির্বাচিত কবিতা’ ও অরবিন্দু চক্রবর্তীর ‘রাত্রির রঙ বিবাহ’।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত