শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সেবাপ্রাপ্তি সহজে ৯ সদস্যের কমিটি

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৪ পিএম

জনগণের জন্য সরকারের বিভিন্ন সেবা ও তথ্য পাওয়া সহজ করতে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। কম সময়ে, অল্প খরচে ও ভোগান্তিহীনভাবে সরকারের তথ্য ও সেবা পৌঁছে দেওয়ার কাজ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরগুলো কীভাবে বাস্তবায়ন করছে, তা দেখবে এই কমিটি।

গত ৭ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে (সমন্বয় ও সংস্কার) আহ্বায়ক করে গঠিত কমিটির প্রজ্ঞাপন গতকাল সোমবার বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কমিটিতে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংস্কার), সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রধান উদ্ভাবনী কর্মকর্তা, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও রয়েছেন।

কমিটি গঠনের প্রেক্ষাপট তুলে ধরে প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বাস্তবায়নে সরকারের সকল মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও সংস্থাগুলো জনকল্যাণমুখী কার্যক্রম গ্রহণ করেছে। সময়াবদ্ধ পরিকল্পনা গ্রহণের পাশাপাশি বিভিন্ন নীতি-নির্দেশনাতেও কম সময়ে, স্বল্প খরচে এবং ভোগান্তিবিহীনভাবে সেবা পৌঁছানোর ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তথ্য ও সেবা জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে জাতীয় তথ্য বাতায়ন তৈরি করা হয়েছে। এতে সরকারি দপ্তরের ৪৫ হাজারেরও বেশি তথ্য সহজলভ্য হয়েছে। পৃথিবীর বৃহৎ সরকারি বাতায়ন হিসেবে তা এই মধ্যে প্রশংসিত হয়েছে। কম সময়ে সেবাপ্রত্যাশীদের কাছে কাগজবিহীন পদ্ধতিতে সেবা পৌঁছে দিতে ই-নথি প্রচলন করা হয়েছে যা অচিরেই সব সরকারি দপ্তরে বাস্তবায়িত হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত