রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ইনস্ট্যান্ট নুডলস ও মুখের আলসার

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৫ পিএম

ইনস্ট্যান্ট নুডলসের নাম শোনেনি কিংবা খাননি এমন মানুষের সংখ্যা খুব কম। আমাদের ব্যস্ত জীবনে এই নুডলস আজকাল বেশ বড় একটা অংশ জুড়ে রয়েছে। আমাদের দেশে ইনস্ট্যান্ট নুডলস বেশ জনপ্রিয়। ইনস্ট্যান্ট নুডলস শুকনো অবস্থায় সরবরাহ করা হয় এবং এর সঙ্গে স্বাদ ও গন্ধযুক্ত মসলার প্যাকেটও থাকে। আবার কাপ ইনস্ট্যান্ট নুডলসও বেশ জনপ্রিয়। শুধু গরম পানি ও মসলা মিশিয়ে কাপের মুখ বন্ধ করে পাঁচ থেকে দশ মিনিট পর এই ইনস্ট্যান্ট নুডলস খাওয়া যায়। বিভিন্ন অনুষ্ঠানে বা মেলায় লাইনে  দাঁড়িয়ে সবাইকে এই ইনস্ট্যান্ট নুডলস সংগ্রহ করতে দেখা যায়।

কিন্তু এই ইনস্ট্যান্ট নুডলস স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। ইনস্ট্যান্ট নুডলসে রয়েছে বিভিন্ন রাসায়নিক উপাদান যা মুখ ও সার্বিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

-ইনস্ট্যান্ট নুডলসে মনোসোডিয়াম গ্লুটামেট এবং টারসিয়ারি বিউটাইল হাইড্রোকুইনোন থাকে।

-টারসিয়ারি বিউটাইল হাইড্রোকুইনোন একটি রাসায়নিক প্রিজারভেটিভ যা পেট্রোলিয়াম ইন্ডাস্ট্রি থেকে পাওয়া যায়।

-ইনস্ট্যান্ট নুডলসে ফ্যাট ও

কৃত্রিম রং মেশানো থাকে। আসলে ইনস্ট্যান্ট নুডলস মানে ইনস্ট্যান্ট  কেমিক্যালস।

- যেহেতু ইনস্ট্যান্ট নুডলস বেশ কিছুদিন যেমন বছর খানেকের জন্য সংরক্ষণ করা হয়, সে জন্য প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ দিয়ে রাখা হয়। এই প্রিজারভেটিভগুলো বেশ ক্ষতিকর। এসব রাসায়নিক ক্রমাগত খেলে ধীরে ধীরে স্বাস্থ্যের ক্ষতি হয়।

- রাসায়নিক পদার্থ থাকার কারণে মুখের অভ্যন্তরে এলার্জি, আলসার বা মুখের ঘা দেখা দিতে পারে।

-মনোসোডিয়াম গ্লুটামেট খেলে ওজন বৃদ্ধি, রক্তচাপ বৃদ্ধি এবং বমি বমি ভাব হতে পারে।

-ইনস্ট্যান্ট নুডলসে সোডিয়াম বেশি থাকার কারণে কারও রক্তচাপ বৃদ্ধি পেতে পারে।

-উচ্চ মাত্রায়  সোডিয়াম, অস্বাস্থ্যকর স্যাচুরেটেড ফ্যাট এবং গ্লাইসেমিক উপাদান থাকার কারণে মেটাবলিক সিনড্রোমের বেশি ঝুঁকি থাকে।

অতএব, মুখ ও শরীরের স্বাস্থ্য ভালো রাখতে হলে ইনস্ট্যান্ট নুডলস না খাওয়াই ভালো। বিশেষ করে ৫ বছরের ছোট কোনো বাচ্চাকেই ইনস্ট্যান্ট নুডলস খাওয়ানো উচিত না। কারণ এতে কোনো স্বাস্থ্যকর উপাদান নেই। তাছাড়া গর্ভবতী নারীদেরও এই নুডলস খাওয়া উচিত নয়। কারণ এটা প্রক্রিয়াজাত খাবার। যেহেতু তাদের প্রচুর পরিমাণে পুষ্টি দরকার হয়। সেই পরিমাণ পুষ্টির চাহিদা এই ইনস্ট্যান্ড নুডলস মেটাতে পারে না।

ডা. মো. ফারুক হোসেন

মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ

ইমপ্রেস ওরাল কেয়ার

মিরপুর-ঢাকা।

মোবাইল: ০১৮১৭৫২১৮৯৭

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত