শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বায়োডাটা তৈরির আগে

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৭ পিএম

চাকরি খুঁজছেন? কিংবা চাকরির জন্য বায়োডাটা তৈরি করবেন? তার আগে জেনে নিন নিজের সম্পর্কে। কী কী গুণ আপনার আছে আর কী নেই। কোন ধরনের চাকরি আপনার জন্য উপযুক্ত।

বিশ্লেষণী দক্ষতা

বিশ্লেষণী দক্ষতা আপনার কতটুকু আছে, তা জানা জরুরি। পরিসংখ্যান বিশ্লেষণ করে কোনো বিষয়ে কার্যকর সূত্র নির্ধারণ করার পর সেটি ব্যবহার করে কার্যকর সিদ্ধান্ত নিতে আপনি পারেন কি না।

সৃষ্টিশীলতা

আপনি সৃষ্টিশীল কি না। অর্থাৎ কোনো সমস্যার সমাধান করতে নতুন নতুন ধারণা কাজে লাগাতে পারেন। আগাম ভাবনা চিন্তা করে সুযোগ চিনে বা খুঁজতে জানেন। কোন কাজ কত তাড়াতাড়ি দক্ষতার সঙ্গে শেষ করা যায়। 

আত্মবিশ্বাস

আপনাকে কাজ দিলে সেটা করার ক্ষমতা যে আপনার আছে, সেই বিষয়ে আপনি আত্মবিশ্বাসী কি না। এই বিশ্বাসের যৌক্তিকতাও আছে কি না। প্রয়োজনে নিজের অভিমত স্পষ্টভাবে ব্যক্ত করতে বা পরামর্শ দিতে পারেন তো।

জনসংযোগের ক্ষমতা

জনসংযোগের ক্ষমতাও জরুরি। নিজের বক্তব্য ঠিকভাবে পেশ করতে পারেন কি না। নিজের মতামত খুব পরিষ্কার করে অন্যকে বোঝাতে পারেন কি না।

মিলেমিশে কাজ করার ক্ষমতা

অন্যদের সঙ্গে মিলেমিশে কাজ করার ক্ষমতা আপনার আছে তো? দলগতভাবে কাজ করার ক্ষেত্রে অন্যের সঙ্গে সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারেন কি না। দলের বাকি সদস্যদের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত লক্ষ্যে পৌঁছাতে পারেন কি না।

শুনতে পারার দক্ষতা আছে তো?

আপনি বেশভালো বোঝাপড়া করতে পারেন। সহজে অন্যদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার ক্ষমতা আছে এবং সেটা ভালোভাবে বজায় রাখেন। নিজের কাজের বিষয়ের বাইরে অন্যদের কাজ সম্পর্কে জানার আগ্রহ আছে। আর নিজের দোষ এবং গুণ সম্বন্ধে আপনি যথেষ্ট সচেতন। তাই বায়োডাটা তৈরির আাগ নিজের গুণ সম্পর্কে সচেতন হোন। সে অনুযায়ী চাকরি খুঁজুন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত