সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

চুক্তিহীন ব্রেক্সিট

বিশ্বব্যাপী চাকরি হারাবে ৬ লাখ মানুষ

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:২০ এএম

কোনো চুক্তি ছাড়াই ব্রেক্সিট হলে বিশ্বব্যাপী প্রায় ছয় লাখ মানুষ চাকরি হারাবে। আর এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে জার্মানি। গতকাল মঙ্গলবার পূর্ব জার্মানির হ্যালেভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আইডব্লিউএইচের প্রকাশিত রিপোর্টে এমন তথ্য জানানো হয়।

রিপোর্টে বলা হয়, চুক্তি না হলে ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের আমদানি ২৫ শতাংশ কমে যাবে। বৃহৎ অর্থনীতির দেশ জার্মানির এক লাখ তিন হাজার এবং ফ্রান্সের ৫০ হাজার মানুষ রাতারাতি চাকরি হারাবে। এ ছাড়া ইউরোপের ২৭ দেশের যেসব প্রতিষ্ঠান সরাসরি যুক্তরাজ্যের সঙ্গে বাণিজ্যের জন্য গড়ে উঠেছে, ওই প্রতিষ্ঠানগুলোর ১ লাখ ৮০ হাজার কর্মী ছাঁটাইয়ের শিকার হবেন। পাশাপাশি ওই প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসা গুটিয়ে নিতেও বাধ্য হবে। তবে গবেষণা প্রতিষ্ঠানটির অর্থনীতিবিদরা জানান, ব্রেক্সিটের ফলে শ্রমিকরা বেতনহীন থাকবেন, ব্যাপারটা তেমন নয়। রিপোর্টে বলা হয়, চীনের ৬০ হাজার এবং জাপানের তিন হাজার কর্মী তাদের চাকরি হারাবে। এর আগে ক্যামব্রিজ ইকোনমেট্রিকসের গবেষণায় বলা হয়েছিল, চুক্তিহীন ব্রেক্সিট হলে পাঁচ লাখ ব্রিটিশের চাকরি ঝুঁকির মধ্যে পড়বে।

অর্থনীতিবিদরা আরও বলেন, দক্ষ শ্রমিকের অভাবে উন্নত অর্থনীতির দেশগুলোর প্রতিষ্ঠানগুলো শ্রমঘণ্টা কমিয়ে বা নতুন বাজার খুলে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করবে। মার্চের ২৯ তারিখের আগে ব্রিটেন কোনো চুক্তিতে পৌঁছাতে পারবে কি না, তা নিশ্চিত নয়। গবেষণা প্রতিষ্ঠানের সহকারী অলিভার হোল্টমুয়েলার এক বিবৃতিতে বলেন, চুক্তি ছাড়া ব্রেক্সিট হলে সীমান্তে পণ্যের ওপর অতিরিক্ত কর ধার্য করা হবে। বেশ্বিক পণ্য সরবরাহ লাইনে এর প্রভাব পড়বে। অর্থনীতিবিদরা শুধু চুক্তিহীন ব্রেক্সিটের ফলে পণ্য এবং সেবার ওপর বাণিজ্যিক প্রভাব নিয়ে কথা বলেছেন। কিন্তু বিনিয়োগ ব্যবস্থা থেকে শুরু করে অর্থনীতির অন্য খাতেও যে প্রভাব পড়বে, তা নিয়ে বিশদ আলোকপাত করেননি তারা। সূত্র : এএফপি

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত