রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

লাইভ ক্যামেরায় পথ চেনাবে গুগল

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৫ পিএম

ব্যস্ত শহরে পথ খুঁজে পেতে এবার নতুন ফিচার নিয়ে এসেছে গুগল। টেক জায়ান্ট ভাবছে, ম্যাপে বড় আকৃতির নির্দেশক চিহ্ন পথ হারানো মানুষদের জন্য সহায়ক হতে পারে।

বাংলাদেশ সময় মঙ্গলবার থেকে গুগল ম্যাপ একটি পরীক্ষামূলক কার্যক্রম চালু করেছে। সে অনুযায়ী, পথ খুঁজে বেড়ানো ব্যক্তির স্মার্টফোনের ক্যামেরা সচল হয়ে যাবে এবং তার সামনের রাস্তাটি ক্যামেরার মাধ্যমে স্মার্টফোনে ভেসে উঠলে সেখানে ওই রাস্তার নাম বলে দেবে গুগল। লাইভ রাস্তাটির কোন জায়গা দিয়ে তাকে যেতে হবে কিংবা বাঁক নিতে হবে তা বলে দেবে বড় আকৃতির নির্দেশক চিহ্নটি।

নতুন ফিচার নিয়ে কাজ করা গুগলের র‌্যাচেল ইনম্যান বলেন, ‘কোম্পানি আশা করছে দ্বিমাত্রিক ম্যাপ এবং আপনাকে ঘিরে থাকা ত্রিমাত্রিক পৃথিবীর মধ্যে একটি সহজ উপায় বের করার জন্য।’

সিএনএন বিজনেস’কে দেওয়া বক্তব্যে র‌্যাচেল আরও বলেন, ‘সাবওয়েতে আমরা অনেকই এমন ঘটনার শিকার হয়েছি যে, গুগল ম্যাপের নির্দেশনা অনুযায়ী এক ব্লক সামনে চলে গেছি। এই ধরনের ঘটনা সত্যিই খুব বিরক্তিকর। কারণ আমাদের আবারও উল্টো দিকে ফিরে আসতে হয়।

গুগলসহ অন্যান্য বেশ কয়েকটি প্রতিষ্ঠানই ভার্চুয়ালিটির পরিবর্তে বাস্তবসম্মত সেবা দেওয়ার চিন্তা করছে। গুগল মনে করছে এর দোরগোড়ায় তারা এখন অবস্থান করছে। গুগলের বিট করতে যাওয়া সিএনএন বিজনেস-এর সাংবাদিকদেরও তারা তারা নতুন গুগল ম্যাপের সেবাটি পরীক্ষামূলক দেখিয়েছে। সানফ্রান্সিসকোর ওয়াটার ফ্রন্ট থেকে আধা মাইল দূরে একটি কফিশপ পর্যন্ত নতুন ফিচারটির নির্দেশনা অনুযায়ী সাংবাদিক দলটি ভ্রমণ করে। এক্ষেত্রে অবশ্য গুগলের বিশেষায়িত একটি স্মার্টফোন ব্যবহার করা হয়। দেখা যায়, স্মার্টফোনটির ক্যামেরায় ভেসে ওঠা সামনের রাস্তাগুলো সম্পর্কে তথ্য দিচ্ছে গুগল এবং পরীক্ষামূলকভাবে সাংবাদিক দলটি ভিন্ন রাস্তা দিয়ে যাত্রা শুরু করলে সঠিক রাস্তা যাওয়ার জন্য নির্দেশনা দিতে শুরু করে গুগল ম্যাপের ‘অ্যারো’ বা নির্দেশক চিহ্নটি।

গুগল জানিয়েছে, সীমিত পর্যায়ে মুষ্টিমেয় কয়েকজনের মধ্যে এই সেবাটি চালু করা হয়েছে। তবে, ঠিক কবে থেকে সব মানুষ এই সেবা গ্রহণ করতে পারবে সে সম্পর্কে কিছু জানায়নি টেক জায়ান্ট।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত