রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বলিউডের পর্দায় বস্তির র‌্যাপ কালচার

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০২ এএম

আজ বিশ্ব ভালোবাসা দিবসেই মুক্তি পাচ্ছে বলিউডের বহুল আলোচিত চলচ্চিত্র ‘গলি বয়’। ভিন্ন ধরনের ভালোবাসার গল্প নিয়ে সাজানো হয়েছে এই সিনেমার কাহিনী। এর প্লট মুম্বাইয়ের গলিতে বেড়ে ওঠা ছেলেদের র‌্যাপ কালচার। গুণী নির্মাতা জোয়া আখতার পরিচালিত ছবিটিতে প্রথমবারের মতো জুটিবদ্ধ হয়েছেন এ সময়ের দুই হিট মেশিন আলিয়া ভাট ও রণবীর সিং। লিখেছেন মাসিদ রণ

 

আলিয়া ভাট প্রেম করছেন এক রণবীরের সঙ্গে। ওদিকে ছবি মুক্তি পেতে যাচ্ছে আরেক রণবীরের সঙ্গে। তা নিয়ে অবশ্য কোনো সমস্যা নেই। সমস্যা তৈরি হয়েছে চুমু খাওয়া নিয়ে। সমস্যাটা আলিয়ার বর্তমান প্রেমিক রণবীর কাপুরের তরফ থেকে তৈরি হয়নি। খোদ সেন্সর বোর্ডই ‘গলি বয়’ ছবি থেকে রণবীর সিং আর আলিয়া ভাটের একটি চুমুর দৃশ্য ছেঁটে ফেলেছেন। ১৩ সেকেন্ডের সেই চুমু ছাড়াও ছবি থেকে বাদ দিতে বলা হয়েছে আরও কিছু ঘনিষ্ঠ দৃশ্য। এ ছাড়া ছবিটিতে বেশ কিছু গালাগালি ব্যবহার হয়েছিল। বাদ পড়েছে সেসব খিস্তিও।

তবে ছবির পরিচালক জয়া আকতার বলছেন, চুমু আর গালি বাদ পড়লেও ‘গলি বয়’ ছবির গল্প ঠিকঠাকই থাকছে। এরই মধ্যে বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসা পেয়েছে ‘গলি বয়’। ট্রেইলার দেখেও ছবিটি নিয়ে সাধারণ দর্শকের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। ‘গলি বয়’ ছবির গল্প একজন র‌্যাপারকে নিয়ে। মুম্বাইয়ের বস্তিতে থাকা সেই র‌্যাপার নিজের আর্থসামাজিক পরিস্থিতির উন্নতি চায়। কিন্তু আদৌ কি সে পারবে? তা নিয়েই এগিয়েছে চিত্রনাট্য। আর ছবিটি জনপ্রিয় এক র‌্যাপারের ব্যস্ত জীবন থেকে অনুপ্রাণিত হয়ে বানানো।

‘গলি বয়’ সিনেমাটিতে জনপ্রিয় এক র‌্যাপারের ভূমিকায় অভিনয় করেছেন রণবীর সিং। আর চরিত্রটিতে কাজ করতে গিয়ে সিনেমার একটি গানেই কণ্ঠ দিয়ে ফেলেছেন রণবীর। ‘আপনা টাইম আয়েগা’ শিরোনামের গানটি সোমবার আলোর মুখ দেখেছে ইউটিউবে।

এদিকে, মুক্তির ঠিক পরপরই ‘গলি বয়’ দেখানো হবে বিশ^ সিনেমার অন্যতম সম্মানজনক বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে। ৬৯তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বার্লিনেল স্পেশাল’-এর একটি অংশ হিসেবে ছবিটি নির্বাচিত হয়েছে।

‘বার্লিনেল স্পেশাল’ চলচ্চিত্র উৎসবের একটি অংশ, যেখানে সমকালীন নির্মাতাদের চলচ্চিত্র, তথ্যচিত্রসহ সাম্প্রতিক কাজগুলো প্রদর্শন করা হয়। সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সম্প্রতি চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল পেজে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ সংবাদে উচ্ছ্বসিত ছবির নায়িকা আলিয়া ভাট। টুইটারে তিনি লিখেছেন, ‘গলি বয় বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একটি বিশেষ প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। আর অপেক্ষা করা যাচ্ছে না!’ উচ্ছ্বাস প্রকাশ করেছেন নববিবাহিত রণবীর সিংও। টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘বিশেষ প্রদর্শনের জন্য আমন্ত্রিত গলি বয়।’

আর প্রযোজক ফারহান আখতার খবরটি শেয়ার করে লিখেছেন, ‘সবাইকে এই খুশির খবর না জানিয়ে পারছি না, বিশেষ গালা স্ক্রিনিংয়ের জন্য বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গলি বয় আমন্ত্রিত।’ গত ৭ থেকে শুরু হয়ে আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত জার্মানিতে চলবে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।  ‘গলি বয়’ সিনেমায় রণবীর-আলিয়া ছাড়াও দেখা যাবে কালকি কোয়েচলিন, সিদ্ধান্ত চতুর্বেদী, বিজয় রাজ, অমৃতা সুভাষ ও বিজয় ভার্মার মতো অভিনেতাকেও।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত