সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সেবা খাতে রপ্তানি আয় বেড়েছে

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৯ এএম

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) সেবা খাতে আয় বেড়েছে  ৫০ শতাংশের বেশি। গতকাল বুধবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। আলোচ্য সময়ে দেশের সেবা খাত থেকে রপ্তানি আয় হয়েছে ২৮৭ কোটি ১৩ লাখ ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৫০ দশমিক ৪৮ শতাংশ বেশি।

ইপিবির তথ্য মতে, অর্থবছরের প্রথম ছয় মাসে সেবা খাত থেকে মোট রপ্তানি আয় হয়েছে ২৮৭ কোটি ১৩ লাখ ডলার। ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে আয়ের পরিমাণ ছিল ১৯০ কোটি ৮০ লাখ ৪০ হাজার ডলার। আর ছয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে সেবায় রপ্তানি বেড়েছে ১৪ দশমিক ৮৫ শতাংশ। জুলাই-ডিসেম্বর সময়ের বিভিন্ন ধরনের সেবা রপ্তানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ২৫০ কোটি ডলার। রপ্তানির এ আয়ের মধ্যে সরাসরি সেবা খাত থেকে এসেছে ২৮০ কোটি ৮৮ লাখ ডলার। বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও সেবা এবং মার্চেন্টিংয়ের অধীনে পণ্য বিক্রির আয়।

সেবা রপ্তানির মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পরিবহন সেবা পর্যটন, ব্যাংক-বীমা,  টেলিযোগাযোগ সেবা প্রভৃতি। এ তালিকায় নির্মাণ, কম্পিউটার ও তথ্যসেবা,  মেধাস্বত্ব ইত্যাদিও রয়েছে। বছরে কমবেশি ৪০০ কোটি ডলারের বেশি আয় আসছে এখন সেবা রপ্তানি থেকে। মোট রপ্তানি আয়ে সেবার অংশ ১০ শতাংশের মতো।

ইপিবিরি তথ্য অনুসারে, অন্য উপখাতগুলোর মধ্যে ‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে ৪৮ কোটি ২৪ লাখ ডলার, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি থেকে ২৯ কোটি ৪৮ লাখ ৭০ হাজার ডলার, বিভিন্ন ধরনের পরিবহন সেবা থেকে ৩৫ কোটি ২৪ লাখ ডলার, বিমা ছাড়া আর্থিক সেবা খাত থেকে ৫ কোটি ৭০ লাখ ৯ হাজার ডলার এবং ভ্রমণ সেবা উপখাত থেকে ১৭ কোটি ৭৬ লাখ ডলার রপ্তানি আয় হয়েছে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) সার্বিকভাবে বিশ্ববাজারে পণ্য রপ্তানি করে বাংলাদেশের আয় করেছে ২ হাজার ৪১৭ কোটি ৯৫ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ২ হাজার ১৪২ কোটি ৪৯ লাখ ডলার। এ হিসাবে আয় বেড়েছে ১৩ দশমিক ৩৯ শতাংশ। চলতি অর্থবছরে প্রথম ছয় মাসে পণ্য ও সেবা খাত মিলে মোট রপ্তানি আয় হয়েছে ২ হাজার ৭০৫ কোটি ৮ লাখ ডলার। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৬১ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় পণ্য ও সেবা খাতে রপ্তানি বেড়েছে ১৬ দশমিক ৪৩ শতাংশ। ২০১৭-১৮ বছরে একই সময় রপ্তানি আয় হয়েছিল ২ হাজার ৩২৩ কোটি ২৯ লাখ ডলার।

২০১৭-১৮ অর্থবছরে সেবা খাত থেকে মোট রপ্তানি হয়েছে ৪২৬ কোটি ডলার। ওই সময়ে পণ্য রপ্তানি করে দেশের আয় হয় ৩ হাজার ৬৬৬ কোটি ৮১ লাখ ৭ হাজার ডলার। সে হিসাবে গত অর্থবছরের পণ্য ও সেবা খাত মিলে মোট রপ্তানি আয় হয় ৪ হাজার ১৭৮ কোটি ৭ লাখ হাজার ডলার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত