শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

প্রস্তুতির অভাব নিয়ে আক্ষেপ

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৫ এএম

রসিকতা করেছিলেন। ভেতরে লুকিয়ে ছিল অপ্রাপ্তি। আগেরবার দীর্ঘ প্রস্তুতি নিয়ে নিউজিল্যান্ডে গিয়েও সব হারতে হয়েছে। এবার প্রস্তুতির সুযোগই মিলল না। প্রস্তুতি না নিয়ে গিয়ে যদি ভালো করা যায় তাহলে পরেরবার থেকে আর প্রস্তুতি না নিলেই তো ভালো!

কিন্তু নিউজিল্যান্ডে প্রথম ওয়ানডেতেই বাংলাদেশ দলের প্রস্তুতির অভাব স্পষ্ট। তারপরও শীর্ষ ব্যাটসম্যানরা যেভাবে এলোমেলো খেলে ডোবালেন তাতে প্রস্তুতির অভাবকেও বা দায়ী করেন কীভাবে? নিজের কথাকেই নিজের কানে অজুহাতের মতো শোনায় বুঝি। মাশরাফী বিন মোর্ত্তজা সামলে নেন।

গতকাল নেপিয়ারে প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। ৩৩ বল বাকি থাকতে। নিউজিল্যান্ড তিন ম্যাচের সিরিজে ১-০-তে এগিয়ে গেছে। হেসেখেলে প্রতিপক্ষ জেতার পর বাংলাদেশ অধিনায়ক মাশরাফী বললেন, ‘কঠিন ছিল। আমরা ব্যাট হাতে সংগ্রাম করেছি। শুরুতেই অনেক বেশি উইকেট হারিয়ে ফেলেছি। তারা বল করেছে ভালো। কিন্তু আমরা বেশি হারিয়েছি। অজুহাত দিচ্ছি না।’ মাশরাফী বলছিলেন, ‘আমাদের অন্তত সপ্তাহখানেক সময় দরকার ছিল কিন্তু এটা কোনো অজুহাত হতে পারে না।’

ভুল শট। প্রয়োগের অভাব। পরিকল্পনা মাথায় রেখেও ক্রিজে নেমে ভুলে বসা। তা নইলে কি? তামিম ইকবাল, লিটন কুমার দাস ওপেনার। পঞ্চম ওভারের শুরুতে দলের ১৯ রানেই নেই। যে উইকেটে ব্ল্যাক ক্যাপস ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস ২২.৩ ওভার ব্যাট করে ১০৩ রানের জুটি গড়েছেন। এরপর অভিজ্ঞ মুশফিকুর রহিম নেই। সৌম্য সরকার অতি রোমাঞ্চে নিজেকে হারান। ৪২ রানে ৪ উইকেট! নবম ওভারের শুরুতে। মাহমুদউল্লাহ, সাব্বির রহমানরা টিকতে পারেন না। ৯৪ রানে ৬ উইকেট নেই। নিউজিল্যান্ড দল ১৩৭ রানের সময় দ্বিতীয় উইকেট হারানোর পর আর পতন দেখেনি। ৯৬ রানের অবিচ্ছিন্ন জুটি তৃতীয় উইকেটে। ১১৭ রানে অপরাজিত গাপটিল।

বাংলাদেশ দল এরপর ১৩১ রানে সপ্তম উইকেট হারায়। মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফউদ্দিন অষ্টম উইকেট জুটিতে ৮৪ রানের জুটি গড়েন। মিঠুন ৯০ বলে ৫ চারে ৬২ করেছেন। সাইফউদ্দিনের ৪১ আসে ৫৮ বলে, ৩ বাউন্ডারিতে। তারা এই উইকেটে দলের নতুন রেকর্ড জুটি গড়েছিলেন বলেই দুশো পেরিয়েছে দলের রান। নইলে স্কোরটাও হতো ছোট।

১৬ ফেব্রুয়ারি দ্বিতীয় ওয়ানডে। হারলেই সিরিজ হার। এখন পর্যন্ত নিউজিল্যান্ডে খেলা ১১ ম্যাচের একটিতেও জেতা গেল না। কিন্তু ক্রাইস্টচার্চের ওই ম্যাচে চোখ মাশরাফীর, ‘পরের ম্যাচে আমরা আমাদের সেরাটা দেব।’ বিপিএল চলছিল বলে দল দেরিতে নিউজিল্যান্ড পৌঁছেছে। সময়ের ব্যবধান প্রায় ৭ ঘণ্টা। ঝামেলা তো হবেই। মাশরাফীরা পৌঁছেছেন তিন দিন আগে।

তবে নেপিয়ারে ব্যাটিং ডোবালেও বোলিং নিয়েও ভাবনা আছে। মোটে দুই উইকেট তুলে নেওয়া গেছে। যদিও পুঁজি কম ছিল। তারপরও মাশরাফী ব্যাটসম্যান-বোলার সবাইকে ঘুরে দাঁড়ানোর ডাক দিয়েছেন, ‘আমার মতে উদ্বেগ হলো ব্যাটিং নিয়ে। কিন্তু একই সঙ্গে বোলিং নিয়েও আরেকটু কাজ করা জরুরি। আজ (গতকাল) আমাদের বোলিং বাজে হয়নি কিন্তু ২৩২ ধরে রাখা শক্ত।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত