রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

নগরে বসন্তের রং

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২:২০ এএম

ঝরাপাতার দিন পেরিয়ে প্রকৃতিতে এসেছে বসন্ত। পহেলা ফাল্গুনে নগরে নগরে লেগেছে ঋতুবদলের রং। এদিন বাসন্তী সাজে ফুলের উচ্ছ্বাসে নগরবাসী বসন্তবরণ করেছে। ছিল গান, নৃত্য, কথা-কবিতা, পিঠাপুলির নানা আয়োজন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

চট্টগ্রাম : বসন্তবরণে নগরীর সিআরবির শিরীষতলা, কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ, শিল্পকলা একাডেমি, পাহাড়তলী রেলওয়ে জাদুঘর মাঠসহ বিভিন্ন স্থানে ছিল দিনব্যাপী আয়োজন। রঙিন পোশাকে আনন্দ উচ্ছ্বাসে ফাগুনকে স্বাগত জানায় নগরবাসী। প্রমা আবৃত্তি সংগঠনের উদ্যোগে সিআরবির শিরীষতলায় বসন্ত উৎসবে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। উদ্বোধন করেন লেখক-সাংবাদিক আবুল মোমেন। উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি ও দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক। বোধন আবৃত্তি পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনার ও পাহাড়তলী আমবাগান রেলওয়ে জাদুঘরের পাশে শেখ রাসেল উদ্যানে বসন্ত উদযাপন করে। চট্টগ্রাম শিল্পকলা একাডেমি একক ও দলীয় সংগীত, আবৃত্তি, নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করে।

বরিশাল : বরিশালে পহেলা ফাল্গুনের সবচেয়ে বড় আয়োজন ছিল নগরের জগদীশ সাস্বরত বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে। বাসন্তী রঙে সাজানো মঞ্চে বিকেলে কবিগুরুর গানের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। উদীচী শিল্পীগোষ্ঠী ও বরিশাল নাটক তিন দিনের বসন্ত উৎসবের আয়োজন করেছে। আবৃত্তি, সংগীত, নৃত্য-কথামালায় অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে ওঠে। উৎসবে অংশ নেয় উত্তরণ সাংস্কৃতিক সংগঠন, সুরলহরী সংগীত বিদ্যালয়, ব্রজমোহন থিয়েটারসহ বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্য সংগঠন। এদিন নগরের বঙ্গবন্ধু উদ্যানে জেলা প্রশাসনের বসন্ত উৎসবেও মানুষের ঢল নামে। সরকারি মহিলা কলেজের বকুলতলায় আলোকায়ন মঞ্চে নাচ, গান, রম্য সংবাদ ও র‌্যাম্প মডেলিংয়ের মাধ্যমে বসন্ত উদযাপন করেন শিক্ষার্থীরা। এছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয়, ব্রজমোহন কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি বরিশাল কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়ের শিক্ষার্থীরা পৃথক অনুষ্ঠানের আয়োজন করে।

রাজশাহী : ফাগুন সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের আয়োজনে বের করা হয় বাসন্তী শোভাযাত্রা। চলে দিনব্যাপী পিঠা উৎসব ও শিল্পকর্ম প্রদর্শনী। বিকেলে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। চারুকলার পাশাপাশি রাজশাহীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও ক্যাম্পাসে ভিড় করেন। প্রিয়জন বা পরিবারের সঙ্গে উৎসবে মেতেছেন সবাই। বসন্তবরণে সকালে রাজশাহী কলেজ চত্বর থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। নগরীর বঙ্গবন্ধু কলেজে আয়োজন করা হয় পিঠা উৎসবের। উদ্বোধন করেন জেলা প্রশাসক এস এম আবদুল কাদের। এছাড়া বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নানা আয়োজনে বসন্তবরণ করে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত