মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কেমিক্যাল অপসারণে টাস্ক ফোর্সের অভিযান শুরু

২১ বাড়ি মালিককে ২ দিনের আল্টিমেটাম

আপডেট : ০১ মার্চ ২০১৯, ১২:৫৩ এএম

পুরান ঢাকার আবাসিক এলাকা হতে কেমিক্যাল, প্লাস্টিক ও অন্যান্য ঝুঁকিপূর্ণ দাহ্য পদার্থের কারখানা ও গোডাউন অপসারণকল্পে গঠিত টাস্ক ফোর্স তাদের অভিযান শুরু করেছে।

বৃহস্পতিবার অভিযান শুরুর দিনে ২১টি বাড়ির মালিককে মালামাল সরিয়ে নিতে দুই দিনের আল্টিমেটাম দেওয়া হয়েছে। পাশাপাশি বাড়িগুলোর গ্যাস, পানি এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে টাস্ক ফোর্স।

কেমিক্যাল গঠিত ভয়াবহ অগ্নিকাণ্ডে গত ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টায় ৭০ জন প্রাণ হারায়। এরপর প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুরান ঢাকা থেকে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল অপসারণের জন্য টাস্ক ফোর্স গঠন করেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গত সোমবার মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে সরকারি সেবা সংস্থা, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, জনপ্রতিনিধি এবং ব্যবসায়ী প্রতিনিধিদের সভায় দুই স্তর বিশিষ্ট এই টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয়। টাস্ক ফোর্স এক মাসের মধ্যে পুরান ঢাকার কেমিক্যাল অপসারণ করবে বলে তখন জানান মেয়র।

গতকাল পুরান ঢাকার দুটি এলাকায় অভিযান পরিচালনা করে টাস্ক ফোর্স। ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো: শরিফ আহমেদের নেতৃত্বে ২৯ নম্বর ওয়ার্ডের ইসলামবাগ এলাকায় অভিযান পরিচালিত হয়। সেখানে ৮টি বাসায় ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া যায়। বাসাগুলোর হোল্ডিং নম্বর ১২/১১, ১২/৪, ১৫/১, ৪৩/৪/এ, ৪৫, ৭০/৩, ৭৪/২, ৭৫/২। বাসাগুলোর গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়ে আগামী শনিবারের মধ্যে মালামাল সরিয়ে নিতে বলা হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

২৪ নম্বর ওয়ার্ডের শহীদনগর এলাকার অভিযানে নেতৃত্ব দেন প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসেন। সেখানে ১৩টি বাসায় ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়ায় একই ব্যবস্থা নেওয়া হয়। বাসাগুলোর হোল্ডিং নম্বর ৩৫, ৪৩/১, ৪৩/১/এ, ৪৬, ৪৭, ৪৮(২টি), ৭৬, ৭৮/১, ৭৯/১, ৮১, ১৩৫/এ, ১৪৪/এ।

অভিযানকালে টাস্ক ফোর্সের সদস্যরা ছাড়াও ডিএসসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, তিতাস গ্যাস, বিস্ফোরক অধিদপ্তর, ঢাকা ওয়াসা, ডিপিডিসি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত