শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আজ আমরা আছি, কাল নাও থাকতে পারি: কাদের

আপডেট : ০১ মার্চ ২০১৯, ০২:৫৫ পিএম

রাজনীতি জোয়ার ভাটার মতো মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আজ আমরা আছি, কাল নাও থাকতে পারি।

শুক্রবার সকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

এসময় ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে অনুষ্ঠিত ঢাকা সিটি করপোরেশনের চেয়েও বৃহস্পতিবার অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচনে ভোটারদের উপস্থিত বেশি ছিল বলে দাবি করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, “দল না থাকলে উপস্থিতির ব্যাপারটা এমন হয়। কালকে আবহাওয়াও খারাপ ছিল। দুই-তিন দিন ছুটিতে অনেকে বাড়ি চলে গেছে। কিন্তু আপনাদের কি মনে আছে ২০০১ সালে ঢাকা সিটি নির্বাচনের কথা। সেই সিটি নির্বাচনে তো টেন পার্সেন্ট লোক উপস্থিত ছিল। তাহলে তুলনা করেন যে ২০০১ সালে কী হয়েছিল। ওটা তো একেবারেই একটা ভোটারশূন্য নির্বাচন ছিল।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “২০০১ সালে ১০ ভাগ ভোট নি‌য়ে সা‌দেক হো‌সেন খোকা মেয়র নির্বাচিত হয়েছিলেন। এবার এত‌কিছুর প‌রেও তুলনামূলক উপস্থিতি অনেক বেশি।”

তিনি বলেন, সুবিধা বুঝে বিএনপি নির্বাচন করে। এর আগে তারা সিটি করপো‌রেশ‌রেন নির্বাচনে অংশ নিয়েছিল। তখন চারটি সিটি করপোরেশনে তারা জিতেছিল। তা‌তে‌ তো আকাশ ভেঙে প‌ড়ে‌নি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “রাজনীতি জোয়ার ভাটার মতো। আজ আমরা আছি, কাল নাও থাকতে পারি। একটি রাজনৈতিক দল আজীবন ক্ষমতায় থাকবে এমন অহম‌বোধ থাকা উচিত নয়।”

তিনি আরও বললেন, বিএনপি যেভাবে একের পর এক নির্বাচন বয়কট করা শুরু করেছে; তাতে আগামী জাতীয় নির্বাচনে তাদের অবস্থা আরও খারাপ হবে। নির্বাচন থেকে দূরে সরে যাওয়া মোটেই গণতান্ত্রিক ওয়ে (পথ) নয়।

ওবায়দুল কাদের দাবি করেন, বিএনপি নির্বাচনে অংশ না নিলেও তাদের নেতাকর্মীরা কিন্তু অংশ নিচ্ছে। অংশ নেওয়া নেতাদের বহিষ্কার করা হলেও মাঠের কর্মীরা থেমে নেই।

আওয়ামী লীগ গণতন্ত্রকে প্লাস্টিক সার্জারি করে ফেলেছে- বিএনপির এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, রাজনীতিতে ব্যর্থ হয়ে এখন কথামালার চাতুরী ছাড়া তাদের আর কিছু বলার নেই।

এ সময় দলের দপ্তর সম্পাদক আবদুল সোবহান গোলাপ ও সদস্য এস এম কামাল হো‌সেন উপস্থিত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত