মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ভারতে ফিরলেন অভিনন্দন

আপডেট : ০১ মার্চ ২০১৯, ০৫:৫১ পিএম

ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দনকে মুক্তি দিয়েছে পাকিস্তান। পাঞ্জাবের আত্তারি-ওয়াগাহ সীমান্তে শুক্রবার রাতে ভারতের কাছে তাকে দিয়ে যান ইমরান খানের সেনারা। ছাড়ার আগে দুইবার সময় পরিবর্তন করেন পাকিস্তানি কর্মকর্তারা।

প্রথমে বলা হয় রাত ৮টার দিকে ছাড়া হবে। পরে জানানো হয় আনুষ্ঠানিকতা সারতে ৯টা বেজে যাবে। এরপর ভারতীয় সময় ৯টা ১৫ মিনিটের দিকে তাকে বাটাপুর সেনাক্যাম্প থেকে বেরিয়ে আসতে দেখা যায়।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, এ দিন সকালে অভিনন্দনকে প্রথমে ইসলামাবাদ থেকে লাহোরে সড়ক পথে নিয়ে আসা হয়। বিকেল সাড়ে চারটার পরে নিয়ে আসা হয় আত্তারি-ওয়াগাহ সীমান্তে। সেখানে পাকিস্তানের পক্ষ থেকে তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করা হয়। এরপর দুপক্ষের আনুষ্ঠানিকতা শেষ করতে রাত হয়ে যায়।

বুধবার পাকিস্তানের হাতে আটক হন অভিনন্দন। দেশটির আকাশসীমা লঙ্ঘন করায় ভারতীয় বিমানবাহিনীর দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে তারা। এ সময় বিধ্বস্ত বিমান থেকে অভিনন্দনকে নিয়ে যায় পাকিস্তান সেনাবাহিনী।

স্থানীয় উত্তেজিত জনতা এবং কয়েক জন সেনা তাৎক্ষণিকভাবে অভিনন্দনকে মারতে আসলেও ঊর্ধ্বতন এক সেনা কর্মকর্তা তাকে ‘রক্ষা’ করেন।

কয়েক ঘণ্টা পর পাকিস্তানের তথ্য মন্ত্রণালয় থেকে অভিনন্দনের একটি ভিডিও প্রকাশ হয়। সেখানে তাকে কথা বলতে দেখা যায়, ‘আমি এটি রেকর্ড রাখতে চাই। দেশে ফিরে গেলেও আমার মন্তব্য পরিবর্তন করবো না। পাকিস্তান সেনাবাহিনীর কর্মকর্তারা খুব ভালোভাবে আমার সঙ্গে ব্যবহার করেছেন।’

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত