মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মেঘনায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

আপডেট : ০১ মার্চ ২০১৯, ০৫:৫৬ পিএম

শুক্রবার মধ্য রাত থেকে টানা দুই মাস লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা রক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইলিশ অভয়াশ্রম এলাকায় সকল প্রকার মাছ ধরা দুই মাসের জন্য নিষিদ্ধ করে জেলা মৎস্য অধিদপ্তর ও জেলা প্রশাসন। সরকারি এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে নানা কর্মসূচিও গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আলেক্সান্ডার থেকে চাঁদপুরের ষাটনল এলাকা পর্যন্ত মেঘনা নদীর প্রায় ১শ’ কিলোমিটার ইলিশের অভয়াশ্রম। ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস এ এলাকায় সকল প্রকার মাছ ধরা নিষেধ।

জেলা মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, জাটকা সংরক্ষণ ও ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নদীতে সকল ধরনের জাল ফেলা ও মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ সময় ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাত ও মজুতকরণ আইনত দণ্ডনীয় অপরাধ।

সরকারি এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করার লক্ষ্যে মেঘনা নদীতে জেলা মৎস্য বিভাগ, উপজেলা-জেলা প্রশাসন, পুলিশ ও কোস্টগার্ডের সমন্বয়ে প্রতিদিন অব্যাহতভাবে অভিযান পরিচালনা করা হবে। তাই এ নিষেধাজ্ঞা সম্পর্কে জেলেদের সচেতন করার লক্ষ্যে নদী এবং উপকূলবর্তী এলাকায় মাইকিং, পোস্টার ও লিফলেট বিতরণ এবং সচেতনতামূলক সভাসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে

জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ বলেন, এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে নদী ও উপকূলীয় এলাকায় নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। এছাড়াও জেলার নিবন্ধিত ৪২ হাজার ৩৩৭ জন জেলের মাঝে ত্রাণের চাল বিতরণ করা হবে বলে জানান তিনি।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত