বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বাল্যবিবাহ বন্ধ, বর ও কনের বাবাকে জরিমানা

আপডেট : ০১ মার্চ ২০১৯, ১০:৪৭ পিএম

সিরাজগঞ্জ সদর উপজেলার কালিয়াহরিপুর ইউনিয়নের তেঁতুলিয়া পশ্চিমপাড়া গ্রামের আবদুর রাজ্জাকের মেয়ে ও চুনিয়াহাটা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী রাজিয়া সুলতানার (১৪) বাল্যবিবাহ বন্ধ করে দিয়েছেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান।

গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ নিয়ে তিনি কনের বাড়িতে হাজির হন। এ সময় সেখানে সদর উপজেলার জারিলা গ্রামের আবদুল খালেকের পুত্র কাওছার আলীর (২৪) সঙ্গে রাজিয়া সুলতানার বিয়ের আয়োজন চলছিল। পুলিশ ও ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে নিকাহ রেজিস্ট্রার কৌশলে পালিয়ে যায়।

কনে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাৎক্ষণিকভাবে সেখানেই ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বর কাওছারকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড ও কনের বাবা আবদুর রাজ্জাককে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। বর ও কনের বাবা নগদ অর্থ পরিশোধের মাধ্যমে মুক্তি পান। এরপর কনের বাবার কাছ থেকে মেয়ের ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিবাহ দেবেন না মর্মে মুচলেকা আদায় করা হয়। এ অভিযানে আরও উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অনিন্দ্য গুহ, সদর থানার এএসআই রশিদুল হাসান, স্থানীয় ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা নজরুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত