শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

হুমকির জের

শিবির থেকে সরানো হলো ‘আইএস বধূ’কে

আপডেট : ০১ মার্চ ২০১৯, ১১:২৮ পিএম

য্ক্তুরাজ্য থেকে সিরিয়ায় গিয়ে জঙ্গিসংগঠন ইসলামিক স্টেটের (আইএস) এক সদস্যকে বিয়ে করা শামীমা বেগমকে তার নবজাতকসহ শরণার্থী শিবির থেকে সরানো হয়েছে। দুজনের ওপর হুমকির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শামীমার পারিবারিক আইনজীবী। 

তাসনিম আকুঞ্জি নামের ওই আইনজীবী দ্য গার্ডিয়ানকে জানান, ১৯ বছর বয়সী তরুণী ও তার সন্তানের নিরাপত্তাঝুঁকি তৈরি হওয়ায় সিরিয়ার উত্তরাঞ্চলীয় আল-হোল শিবির থেকে তাদের সরিয়ে নেওয়া হয়েছে।

২০১৫ সালে দুই স্কুলবান্ধবীকে সঙ্গে নিয়ে যুক্তরাজ্য থেকে তুরস্ক হয়ে সিরিয়ায় গিয়েছিলেন শামীমা। গত সপ্তাহে তিনি গর্ভে থাকা সন্তানের সুস্বাস্থ্যের জন্য বাড়ি ফেরার আগ্রহ প্রকাশ করেন। তবে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ শামীমার নাগরিকত্ব বাতিলের আদেশ দেন।

শরণার্থী শিবিরে এক সাংবাদিকের সঙ্গে কথা বলার কয়েক দিন পর সন্তানের মা হন শামীমা। কথা বলার সময় তার দুর্দশার বিষয়টি উঠে আসে।

গতকাল শুক্রবার দ্য সানের এক প্রতিবেদনে জানানো হয়, নিজের শোচনীয় অবস্থার কথা জানানোর পর থেকে কয়েকবার মৃত্যুর হুমকি পেয়েছেন এ তরুণী। এর পরিপ্রেক্ষিতে মা ও নবজাতককে ইরাক সীমান্তের কাছে আরেকটি শরণার্থী শিবিরে স্থানান্তর করা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত