শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

পরীক্ষা সামনে, কী করবেন

আপডেট : ০১ মার্চ ২০১৯, ১১:৪৭ পিএম

১. পরীক্ষা যত সামনে আসবে পড়াশোনার প্রস্তুতি যাই হোক না কেন সবার আগে প্রয়োজন মাথা ঠান্ডা রাখা এবং মনোবল ঠিক রাখা।

২. হতাশ হয়ে মুষড়ে না পড়ে অল্প যেটুকু সময় বাকি আছে সে সময়টাকে কাজে লাগানোর চেষ্টা করা। বন্ধু-বান্ধবদের মতামত এ সময় না শোনাই ভালো।

৩. পরীক্ষার ঠিক আগমুহূর্তে অনেকের অনুভূতি হয় ঠিকমতো প্রস্তুতি নেওয়া হয়নি। আহ! কী করলাম এটা। এখন আমার কী হবে; আমি তো ফেল করব; কিছু তো পড়া হয়নি এ রকম অনেক কিছু। এইসব দুশ্চিন্তা করতে গিয়ে পড়াশোনায় আরও বিঘœ ঘটে।

এ সব দুশ্চিন্তা যাতে কখনোই শেষ মুহূর্তের প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে। ভাবতে হবে যেটা হওয়ার সেটা হয়ে গেছে। আর সময় নষ্ট করা বোকামি।

৪. পরীক্ষার আগে অতিরিক্ত দুশ্চিন্তাকে প্রশ্রয় না দিয়ে সময় হিসাব করে পড়াশোনা করা।

৫. গুরুত্বপূর্ণ টপিকগুলো চিহ্নিত করে রেখে পড়ার সময় গুরুত্বপূর্ণ অংশগুলোকে হাইলাইটার দিয়ে হাইলাইট করে নেওয়া। কোন বিষয়ের পর কোনটা পড়তে হবে সেটা পয়েন্ট আকারে লিখে টেবিলের সামনে আটকে রাখা।

৬. রিভিশনের সময়ে ওই চিহ্নিত অংশগুলো ও নোটসের লেখাগুলো পড়ে পুরো বিষয়টা নিয়ে ধারণা তৈরি করে নেওয়া।

৬. পরীক্ষার ঠিক আগে একদম শেষ সময়ে রিভিশন দেওয়াটা অপেক্ষাকৃত সহজ ও কম সময়সাপেক্ষ হবে।

৭. নতুন বিষয়কে গুরুত্ব না দেওয়া। পরীক্ষার ঠিক আগমুহূর্তে নতুন কিছু পড়া ঠিক নয়।  পরীক্ষার আগের সময়টায় অনেক নতুন নতুন বিষয়, অধ্যায়, তত্ত্ব, সূত্র, উদাহরণ দলবেঁধে সামনে পড়বে। খেয়াল রাখতে হবে নতুন এই জিনিসগুলো শিখতে গিয়ে যেন পুরনো পড়াগুলো আবার ভুলে না যাওয়া হয়।

৮. যদিও নতুন বিষয়গুলো শেখার পেছনে সময় কম দিয়ে নিজের জানা ও শেখা বিষয়গুলো পুনরায় রিভিশন দিতে হবে। শেখাটা খুব ভালোভাবে আত্মস্থ করা দরকার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত