মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কলকাতায় মাসুমের একক কত্থকসন্ধ্যা

আপডেট : ০২ মার্চ ২০১৯, ১২:০১ এএম

এ প্রজন্মের মেধাবী কত্থক নাচের শিল্পী মোহাম্মদ মাসুম হুসাইন। ছোটবেলা থেকে সুরঙ্গমা সংগীত অ্যাকাডেমিতে নৃত্য শিখছেন। এরপর প্রখ্যাত নৃত্যশিল্পী মুনমুন আহমেদের কাছে কত্থক নৃত্যের হাতেখড়ি। ইতিহাস বিভাগে ঢাকা কলেজ থেকে মাস্টার্স সম্পন্ন করলেও নাচ নিয়ে নতুন কিছু করার প্রত্যাশায় কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে কত্থক নাচের ওপরেই তার দ্বিতীয় মাস্টার্স করছেন। এখন তিনি শেষ বর্ষের ছাত্র। 

নিজের নাচের প্রতিষ্ঠান পরম্পরা নৃত্যালয়ের আয়োজনে আগামীকাল কলকাতার সত্যজিৎ রায় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে মাসুমের একক লাইভ কত্থক নৃত্যসন্ধ্যা। সেখানে উপস্থিত থাকবেন তার গুরু মুনমুন আহমেদ (বাংলাদেশ), কৃষাণ মোহন মিশ্র (দিল্লি) ও মধুমিতা রায় (কলকাতা), গৌতম দে (রিজিওনাল ডিরেক্টর, আইসিসিআর, কলকাতা), গুরুমা সুস্মিতা মিশ্র, ডা. পুষ্পিতা মুখার্জি (বিভাগীয় প্রধান, নৃত্য বিভাগ, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়) এবং গুরু অসীম বন্ধু ভট্টাচারিয়াসহ অনেক কথক নৃত্যগুরু, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী ও নৃত্যানুরাগী।

কলকাতা থেকে মুঠোফোনে মাসুম বলেন, ‘অনুষ্ঠানের শুরু করব ‘গুরু বন্দনা’ দিয়ে। এরপর একে একে পরিবেশন করব ১৪ মাত্রা তাল, ধামার, উপাজ, চলন, ঠাট, উঠান, আমাদ, পরনজুড়ি আমাদ, তেহাই, টুকরা, তোড়া, ২৯ চক্করের টুকরা, পরন, লড়ি ও ঠুমরি। তারানা দিয়ে শেষ হবে নৃত্যসন্ধ্যা। আমার সঙ্গে সংগত করবেন বিশ্বজিৎ ঘোষ (কণ্ঠ), সন্দীপ নিয়গী (সেতার), সুবীর ঠাকুর (তবলা), বিজয় মিশ্র (সারেঙ্গী), মানব পাড়ই (বোল পাড়ান্ত) ও সৌভিক পাল (বাঁশি)।’

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত