শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

মোস্তাফিজকে নিয়ে রোডসের ব্যাখ্যা

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০১:০৭ এএম

হ্যামিল্টন টেস্টে বাংলাদেশ দলে তিন পেসার আছেন। কিন্তু তাদের মধ্যে নেই মোস্তাফিজুর রহমান। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে তার অভাব টের পেয়েছে সফরকারীরা। দুই কিউই ওপেনার জিত রাভাল ও টম ল্যাথাম সেঞ্চুরি করেন। ২৫৪ রানের জুটিও গড়েন তারা। দ্বিতীয় দিনে বাংলাদেশের তিন পেসারের কেউ উইকেট পাননি। স্বাভাবিকভাবে প্রশ্নে উঠছে পেস বোলারদের সামর্থ্য নিয়ে। প্রশ্ন উঠছে মোস্তাফিজকে না খেলানোর সিদ্ধান্ত নিয়েও।

বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস বাজে বোলিংয়ের কথা স্বীকার করে নিয়েছেন। দ্বিতীয় দিনের খেলা শেষে তিনি বলেন, ‘বল হাতে আমরা যেভাবে দিনটা শুরু করতে চেয়েছিলাম সেভাবে শুরু করতে পারিনি। দিনটা আমাদের জন্য কঠিন ছিল। প্রথমে আমরা লেগ স্টাম্পে বল করার চেষ্টা করেছি। এরপর পরিকল্পনা বদলে আমরা লেগ সাইডে বল করতে থাকি। তাতেও কাজ না হওয়ায় আবার পরিকল্পনা বদলে আমরা শর্ট বল করেছি। এতে আমরা সফল হতে পারতাম। তবে পরিকল্পনা কাজে লাগেনি কারণ দুই প্রান্ত থেকেই সঠিক লাইন লেন্থে শর্ট বল করতে পারিনি আমরা। তাছাড়া পরের সেশনে বোলাররাও ক্লান্ত হয়ে পড়েছিল।’

প্রশ্ন উঠেছে মোস্তাফিজকে নিয়েও। কয়েকদিন আগে কোর্টনি ওয়ালস বলেছিলেন, ফিজের পক্ষে টানা তিন টেস্ট খেলা সম্ভব নয়। বোলিং কোচের সেই মন্তব্যকে গতকাল সমর্থন করেছেন রোডস, ‘ওর পক্ষে টানা দুই টেস্ট খেলা কঠিন। পরের টেস্টে তার ফিরে আসার সুযোগ রয়েছে।’ হ্যামিল্টন টেস্টে বিশ্রাম দিয়ে ওয়েলিংটনে কেন খেলানো হবে সেই যুক্তি দিয়েছেন রোডস, ‘ওখানে সাধারণত প্রচুর বাতাস থাকে। এমন পরিবেশে সে আমাদের সেরা বোলার। পরের টেস্টে অনেক বড় দায়িত্ব নিতে হবে বলেই আমরা এখানে তাকে বিশ্রাম দিয়েছি।’ গতকাল তিন পেসার আবু জায়েদ, খালেদ আহমেদ ও ইবাদত হোসেন কেউ কোনো উইকেট পাননি। তিনজনে মিলে করেছেন ৬৬ ওভার। কেউ শর্ট বলের সুবিধা নিতে পারেননি। তবু তিন পেসারের সমালোচনা করতে চান না কোচ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত