বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ফাইনালে জামাল-দোলেশ্বর

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০১:০৯ এএম

ঢাকা প্রিমিয়ার ডিভিশন টোয়েন্টি২০’র ফাইনাল নিশ্চিত করেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। ৩ মার্চ সন্ধ্যা ৬টায় শিরোপা লড়াইয়ে নামবে দল দুটি। দিনের প্রথম সেমিফাইনালে শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে ৫ উইকেটে হারিয়েছে শেখ জামাল। ম্যাচে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৮১ রানের বিশাল স্কোর গড়ে শাইনপুকুর। জবাবে শেখ জামাল ৫ উইকেটে ১৮২ রান তুলে ফাইনাল নিশ্চিত করে। জিয়াউর রহমানের ২৯ বলে অপরাজিত ৭২ রানের বিধ্বংসী ইনিংসে ১৪ বল হাতে রেখে ম্যাচ জিতে নেয় জামাল। দিনের দ্বিতীয় সেমিফাইনালে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে প্রাইম দোলেশ্বর। আগে ব্যাট করে প্রাইম ব্যাংক ৯ উইকেটে ১৭০ রান তোলে। যা শেষ ওভারে দুই বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে প্রাইম দোলেশ্বর। ৪ উইকেট হারিয়েই নির্ধারিত ১৭১ রান তোলে তারা। আগের ম্যাচের মতো সেমিফাইনালেও দলকে জেতালেন অধিনায়ক ফরহাদ রেজা।

টুর্নামেন্টে প্রথমবার বৃষ্টির বাধাহীন দিন কাটল। তাতে দুই ম্যাচেই রান হলো। গ্রুপ পর্ব থেকে ভালো ফর্ম দেখানো শাইনপুকুর সেমিফাইনালেও ভালো খেলল। ৩২ বলে ৪৭ রান করা সাব্বির হোসেন ও ৪১ বলে ৬৫ রান করে অধিনায়ক আফিফ হোসেন ১১৩ রানের দারুণ জুটি গড়েন। এতে দল বড় সংগ্রহের ভিত পায়। শেষদিকে তৌহিদ হৃদয় (২৪) ও শুভাগত হোমের (৩১) ব্যাটে চড়ে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান সংগ্রহ করে শাইনপুকুর। বড় লক্ষ্যে ছুটতে নেমে শেখ জামালের শুরুটা মোটেও ভালো হয়নি। মাত্র ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে হারের ক্ষণ গুনছিল। সেখান থেকে ১১৭ রানের অসাধারণ জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক সোহান ও জিয়াউর। ৭২ রানের বিধ্বংসী ইনিংসে ৪ বাউন্ডারি ও ৭ ছক্কা মারেন জিয়াউর। অন্যদিকে সোহান ৩১ বলে ৪৩ রানে অপরাজিত ছিলেন।

পরের ম্যাচে প্রাইম ব্যাংককে বড় সংগ্রহ এনে দেন দুই হাফসেঞ্চুরিয়ান। জাকির হাসান ৩৯ বলে ৫২ ও অভিজ্ঞ অলক কাপালি ৩১ বলে ৫৫ করেন। মূলত এ দুজনের ব্যাটেই জেতার মতো স্কোর পায় দলটি। টুর্নামেন্টে প্রথম ৫ উইকেট পান ফরহাদ রেজা। জবাবে ওপেনার সাইফ হাসান ও মার্শাল আইয়ুবের ৭৬ রানের তৃতীয় উইকেট জুটি প্রাইম দোলেশ্বরের জয় সহজ করে। আর আট বলে ২টি করে চার-ছক্কায় ২৪ রানে শেষ তুলির আঁচড় টানেন ফরহাদ রেজা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত