সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

উইন্ডিজ-ইংল্যান্ড, সিরিজ ‘ফাইনাল’

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০১:১১ এএম

রেকর্ডময় এক সিরিজের শেষ হতে যাচ্ছে আজ। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচ মাঠে গড়াবে সেন্ট লুসিয়ার গ্রস আইলেটে। ওয়ানডে সিরিজ শেষের ম্যাচটি দু’দলের জন্য সিরিজ নিষ্পত্তিরও। পাঁচ ম্যাচের সিরিজে একটি বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়। বাকি তিন ম্যাচের দুটিতে জিতে ইংল্যান্ড ২-১ ব্যবধানে এগিয়ে আছে। আজ জিতলে সিরিজ জেতা হবে তাদের। অন্যদিকে এই ম্যাচ জিতে সিরিজ ২-২ করার লক্ষ্য উইন্ডিজের। তাতে টেস্ট সিরিজ জেতা স্বাগতিকরা ওয়ানডে সিরিজে না হারার তৃপ্তি পাবে। দুই দলের এমন লক্ষ্যের পাশাপাশি সমর্থকদের আলাদা চাওয়া থাকছে। আর তা অবশ্যই আরেকটি রেকর্ড বৃষ্টির ম্যাচ।

উইন্ডিজ ও ইংল্যান্ড দু’দলের জন্যই সিরিজটি অসাধারণ কেটেছে। প্রাপ্তির ঢেকুর তুলে বিশ্বকাপ পরিকল্পনা করতে পারবে তারা। বরাবরের মতো সিরিজের মধ্যমণি ক্রিস গেইল। বিশ্বকাপ শেষেই অবসরের কথা ভাবছেন এমন ঘোষণা দিয়ে শুরু করেছিলেন এই সিরিজ। কিন্তু দুই সেঞ্চুরিতে ১৪তম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১০ হাজারি ক্লাবে নাম লেখানোর পর সেই ঘোষণা দিয়ে দুবার ভাবছেন গেইল। আজও অবিশ্বাস্য কিছু করে ফেললে হয়তো অবসরের চিন্তা বাতিল করে দিতে পারেন স্বঘোষিত ইউনিভার্স বস। দলের অধিনায়ক জেসন হোল্ডারও তাই চান, ‘যথারীতি গেইলের ব্যাটিং এই সিরিজেও আমাদের আনন্দে ভাসিয়েছে। যেভাবে সে গত ম্যাচটিতে খেলল তা এককথায় অসাধারণ। বর্তমান ফর্মটাই তাকে এমনভাবে বিগ হিটিং ইনিংস খেলতে সাহায্য করছে। এভাবে বিশ্বকাপে তাকে চাই। বিশ্বকাপটা ভালো হলে সে অবসরের চিন্তা থেকে ফিরতেও পারে।’

সিরিজটি ভালো কেটেছে ইংলিশ অধিনায়ক ইয়ুন মরগানেরও। ইংল্যান্ডের হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ছয় হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি। নিজেদের ব্যাটিং নিয়ে কোনো অভিযোগ নেই তার। বিশ্বকাপের আগে এমন ব্যাটিং পারফরম্যান্সে উজ্জীবিত মরগান। তবে বোলিং ইউনিটকে আরও ক্ষুরধার হতে হবে বলে জানালেন। বিশেষ করে গেইলকে ফেরাতে চান শুরুতে। তবেই শেষ ম্যাচটি তাদের জন্য জেতা সহজ হবে বলে মনে করেন তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত