শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

রিয়ালের দুর্দশা বাড়াবে বার্সা!

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০১:১৩ এএম

কোপা দেল রের সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে হারের ক্ষত এখনো শুকায়নি রিয়াল মাদ্রিদের। এর মধ্যেই আবার একই লড়াইয়ে নামতে হচ্ছে তাদের। তিন দিনের ব্যবধানে আবার এল ক্লাসিকো মাঠে গড়াচ্ছে। রিয়াল মাদ্রিদের মাঠেই। এবার লা লিগার প্রতিদ্বন্দ্বিতায়। কাপের সেমিফাইনালে ৩-০ গোলে হারিয়ে রিয়ালকে টুর্নামেন্ট থেকে ছিটকে ফেলে বার্সেলোনা। এবার রিয়ালের দুর্দশা আরও বাড়িয়ে লা লিগার শিরোপা লড়াই থেকে ছিটকে দিতে চায় তারা।

লিগের আজকের ক্লাসিকো আগে থেকেই নিশ্চিত ছিল। কিন্তু কাপের সেমিফাইনালে বার্সা রিয়াল মুখোমুখি হওয়ায় বাড়তি ক্লাসিকো পায় সমর্থকরা। কিন্তু তুমুল উত্তেজনা ছিল না হয়ে যাওয়া দুই লড়াইতে। কাপ সেমিফাইনালের প্রথম লেগ বার্সার মাঠে রিয়াল ড্র করলেও দ্বিতীয় লেগে নিজেদের মাঠে হেরে যায়। তাই আবার বার্নাব্যুতে বার্সার ফেরা মানে লড়াইটিতে এগিয়ে থাকবে সফরকারীরা। সর্বশেষ ম্যাচে রিয়াল কিছুটা প্রতিরোধ গড়তে সক্ষম হয়। গোলের সুযোগও তৈরি করে কিন্তু উল্টো লুইস সুয়ারেজের জোড়া গোলে পিছিয়ে পড়ে। সঙ্গে রাফায়েল ভারানের আত্মঘাতী গোল তাদের হতাশা আরও বাড়ায়। নিজের মাঠে ম্যাচ হলেও বার্নাব্যুতে বার্সেলোনার ফর্ম নিয়ে দুশ্চিন্তায় রিয়াল। এই মাঠে সর্বশেষ ৬ ম্যাচের চারটিতেই জিতেছে বার্সা। সবকটি জয়েই তিন বা তার বেশি গোল আছে কাতালানদের। বার্সা তারকা জেরার্ড পিকে জানালেন এই মাঠে ফিরে আসার মন্ত্র তাদের জানা, ‘এটা সত্যি যে গত ম্যাচে ওরা বেশি সুযোগ পেয়েছিল। কিন্তু গোল করতে পারেনি। তবে আমরা জানি কীভাবে ম্যাচে ফিরতে হয়। এই মাঠটি আমাদের জন্য লাকি। প্রতিবার কিছু সময় আমরা সুযোগ পেয়ে যাই এবং তখনই গোল করি।’

লিগে সমান ২৫ ম্যাচে বার্সা (৫৭) ৯ পয়েন্টে এগিয়ে থেকে আজ রিয়ালের (৪৮) বিপক্ষে নামছে। গত সপ্তাহের মতো ফলাফল হলে ১২ পয়েন্টে এগিয়ে যাবে তারা। এতে রিয়ালের লা লিগা শিরোপা স্বপ্ন অনেকটাই ভেঙে যাবে। মৌসুমের ১২ ম্যাচ বাকি থাকতে ১২ পয়েন্টের ব্যবধান কমানো প্রায় অসম্ভব এই রিয়ালের জন্য।

বার্সার মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাসী হওয়ার কোনো কারণ দেখছে না রিয়াল। সান্তিয়াগো সোলারির দলকে আরও ভয় ধরিয়ে দিলেন বার্সা কোচ আরনেস্তো ভালভারদে। লিগ শিরোপা ধরে রাখতে এই ম্যাচে তার দল ২০০ ভাগ উজাড় করে খেলবে বলে জানান তিনি। ভঙ্গুর রিয়ালের জন্য একমাত্র ইতিবাচক গত লড়াইয়ের গোলের সুযোগগুলো। ওই ম্যাচে প্রথমার্ধেই হ্যাটট্রিক করতে পারতেন ভিনিসিয়াস জুনিয়র। কিন্তু গোলের সুযোগ মিস করায় উল্টো বড় হারে থামতে হয়েছিল। গোল না পাওয়ার ভুল শুধরে এ ম্যাচে নতুন করে শুরু করতে হবে রিয়ালকে। এলক্লাসিকো পরিসংখ্যানে অনেক এগিয়ে বার্সেলোনা। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২৭৪ বার মুখোমুখি হয়েছে দুই দল। বার্সেলোনা জিতেছে ১১৪ বার। আর ৯৯ বার জিতেছে রিয়াল। ৬১ বার দুই দলের খেলা ড্র হয়েছে। বার্সার বিপক্ষে শততম জয় কি তুলতে পারবে রিয়াল!

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত