শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

শাহজালালে জরুরি অবতরণ

আকাশেই ফাটল বিমানের চাকা

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০৩:১২ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আরও একটি ফ্লাইট জরুরি অবতরণ করেছে। গতকাল শুক্রবার বিকেলে সিলেট থেকে ঢাকাগামী বিজি ৪০২ ফ্লাইটের ড্যাশ-৮ উড়োজাহাজের পেছনের চাকা ফেটে যাওয়ায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করতে বাধ্য হন পাইলট। বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন মোসাদ্দিক আহমেদ দেশ রূপান্তরকে বলেন, ‘উড়োজাহাজটির সব যাত্রী নিরাপদে বের হয়েছেন। কারও কোনো অভিযোগ নেই।’ এয়ারলাইন্সটির পক্ষ থেকে জানানো হয়েছে, গতকাল বিকেল সোয়া ৩টার দিকে ৬১ যাত্রী ও পাঁচ ক্রু নিয়ে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। উড্ডয়নের সময় বিকট শব্দ শুনে পাইলট নিশ্চিত হন পেছনের একটি চাকা ফেটে গেছে। এরপর ঢাকায় এসে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন তিনি।

পাইলট শাহজালাল বিমানবন্দরে যোগাযোগ করলে জরুরি অবতরণের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়। এজন্য কিছু সময়ের জন্য বিমানবন্দরে সব ধরনের ফ্লাইট ওঠানামা বন্ধ রাখা হয়। সিভিল এভিয়েশন জানিয়েছে, সিলেট থেকে উড্ডয়নের সময় পেছনের বাম পাশে ভেতরের চাকার টায়ার ফেটে যায়। উড়োজাহাজটি শাহজালালে ৩টা ২৫ মিনিটে অবতরণের সময় নির্ধারিত ছিল। তবে জরুরি অবতরণের প্রস্তুতি নিতে উড়োজাহাজটিকে আরও কিছু সময় আকাশে রাখা হয়। বিকেল ৪টায় বিমানটি শাহজালালে নিরাপদে অবতরণ করে। ৬৬ আরোহীই নিরাপদে নেমে আসার পর উড়োজাহাজটি মেরামতের জন্য হ্যাঙ্গারে নেওয়া হয়।

বিমানের জিএম (এয়ারপোর্ট) নুরুল ইসলাম হাওলাদার জানান, অবতরণের সময় উড়োজাহাজটিতে ব্যাপক ঝাঁকুনির শিকার হন বলে এক যাত্রী জানিয়েছেন। প্রকৌশল শাখার এক কর্মকর্তা বলেন, উড়োজাহাজের পেছনের গিয়ারের মারাত্মক ক্ষতি হয়েছে যা ঠিক করতে সময় লাগবে। ঠিকমতো রক্ষণাবেক্ষণ না হওয়ায় কদিন পরপরই এ ধরনের চাকা ফাটার ঘটনা ঘটছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত