শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এইচআর সামিটে বক্তারা

২০৩০ সালে আইটি খাতে লাগবে ২০ লাখ লোক

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০৩:৫৩ এএম

প্রতিটি প্রতিষ্ঠান এখন প্রযুক্তিনির্ভর হচ্ছে। এ কারণে ২০৩০ সালে দেশের আইটি সেক্টরে ২০ লাখ দক্ষ জনবলের প্রয়োজন হবে। তাই সরকার তরুণ প্রজন্মকে দক্ষ করে তুলতে প্রশিক্ষণে নানা ধরনের প্রকল্প হাতে নিয়েছে। গতকাল শুক্রবার রাজধানীতে আয়োজিত একটি অনুষ্ঠানে বাংলাদেশ হাইটেক পার্ক কর্র্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এসব কথা বলেন। মহাখালীতে মানবসম্পদ ব্যবস্থাপকদের সংগঠন ইনস্টিটিউট অব পার্সোনেল ম্যানেজমেন্ট (আইপিএম) আয়োজিত এইচআর সামিটের উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন তিনি। এদিন সকাল ৯টায় শুরু হয়ে দিনব্যাপী চলে এই সামিট।

অনুষ্ঠানে আইপিএম প্রেসিডেন্ট আনোয়ারুল আজিম আইপিএমের কর্মকাণ্ড তুলে ধরেন। তিনি বলেন, ‘১৯৮০ সালে যখন আইপিএম গঠিত হয় তখন এ দেশে প্রশাসন বা কর্মী ব্যবস্থাপনায় নিয়োজিত পেশাজীবীদের কোনো প্ল্যাটফর্ম ছিল না। আইপিএম এইচআর প্রফেশনালদের নিয়ে কাজ শুরু করে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইপিএমের মহাসচিব শাকিল মেরাজ। তিনি বলেন, ‘দেশে মানবসম্পদ ব্যবস্থাপনায় আইপিএম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশ এখন উন্নয়নের মহাসড়কে। আর উন্নয়নকে টেকসই করতে হলে প্রয়োজন দক্ষ মানবসম্পদ। একটি প্রতিষ্ঠান সফলভাবে পরিচালিত হবে তখনই, যখন পরিচালনার ভার থাকবে দক্ষ কর্মীর হাতে। প্রতিষ্ঠানের কর্মীদের দক্ষতা, প্রেষণা ও ব্যবস্থাপনার জন্য মানবসম্পদ বিভাগ জরুরি।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এফবিএইচআরওর প্রেসিডেন্ট মোশাররফ হোসেন এবং আইপিএমের প্রতিষ্ঠাতা পরিচালক ও সাবেক প্রেসিডেন্ট এ বি এম ওসমান গনি।

দিনব্যাপী এইচআর সামিটে একাধিক সেশন অনুষ্ঠিত হয়। সামিটের সমাপনী অধিবেশন শুরু হয় বিকেল ৪টায়। সমাপনী অধিবেশনে বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জামাল মোহাম্মদ আবু নাসের, লাইফ ইনস্যুরেন্স করপোরেশন অব বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা অরূপ দাশ গুপ্ত এবং বাংলাদেশ অর্গানাইজেশন ফর লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট কাজী এম আহমেদ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত