শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইন্সটাগ্রামে হ্যাকারদের অভিনব চাল

আপডেট : ০২ মার্চ ২০১৯, ১১:৩৫ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রাম ব্যবহারকারীদের আইডি’র পাশে নীল রঙের ভেরিফাইড ব্যাজ থাকা অনেক আরাধ্যের বস্তু। কারও আইডি ভেরিফাইড হলে ওই মাধ্যমে তার স্ট্যাটাস বেড়ে যায়। হু হু করে বাড়তে থাকে অনুসারীর সংখ্যাও। ব্যবহারকারীরা নানা ভাবেই চেষ্টা চালায় ভেরিফাইড হওয়ার জন্য। আর এই চেষ্টাকেই লক্ষ্যবস্তু করেছে একটি হ্যাকার দল। তাদের ফাঁদে পা বাড়িয়ে অনেকেই নিজের বিপদ ডেকে এনেছেন।
সিএনএন-এর এক প্রতিবেদনে জানা গেছে, হ্যাকাররা প্রথমে ‘ইন্সটাগ্রাম ভেরিফাই টিম’-এর পরিচয় দিয়ে ইমেইল পাঠায়। ইমেইলে ইনস্টাগ্রাম ব্যবহারকারীকে তারা ভেরিফাইড হওয়ার সুযোগ কাজে লাগানোর আহ্বান জানায়। আহ্বানে সাড়া দেওয়া মানেই ব্যবহারকারীর আইডিটি হ্যাকারের দখলে চলে যাওয়া। ট্রেন্ড মাইক্রো নামে একটি সাইবার সিকিউরিটি ফার্ম হ্যাকারদের ওই কর্মকা- সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে। তবে, ঠিক কবে থেকে হ্যাকাররা এই ধরনের কার্যক্রম চালাচ্ছে তা জানা যায়নি।
হ্যাকারদের ফাঁদে যারা পা দেয় তারা স্বভাবতই সরল বিশ^াসে তাদের ইন্সটাগ্রাম ইউজার নেম, পাসওয়ার্ড, ইমেইল অ্যাড্রেস এবং জন্মতারিখের তথ্য দিয়ে একটি ফরম পূরণ করে। হ্যাকাররা এই ফর্মটির তথ্য অনুসারে ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক করে। আইডি দখলে নেওয়ার পর তা ফিরিয়ে দিতে অর্থ দাবি করে ওই চক্রটি।
গত শুক্রবার প্রকাশিত এক ব্লগপোস্টে ট্রেন্ড মাইক্রো জানায়, হ্যাকাররা এমনও অনেক আইডি হ্যাক করেছে যেগুলোর অনুসারীর সংখ্যা ১৫ হাজার থেকে ৭০ হাজার পর্যন্ত। হ্যাক হওয়ার পর অনেক আইডি আর ফেরত পাওয়া যায়নি।
আইডি খোয়ানো ব্যক্তিদের তালিকায় অভিনয় শিল্পী থেকে শুরু করে অনেক গায়ক-গায়িকাও আছেন। হ্যাকারদের ইমেইল ফন্টটিও যথেষ্ট সন্দেহজনক। এতে ভুল গ্রামার ও যতিচিহ্ন ব্যবহার দেখা যায়। কারা এই ধরনের হ্যাকিং কার্যক্রম চালাচ্ছে তা নিয়েও অনুসন্ধান করছে ট্রেন্ড মাইক্রো। তবে, ধারণা করা হচ্ছে হ্যাকার দলটি তুরস্কভিত্তিক হতে পারে।
এ ধরনের কার্যক্রম থেকে ব্যবহারকারীদের নিরাপদে রাখার জন্য ইন্সটাগ্রাম এরই মধ্যে সতর্কবার্তা দিয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত