মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

দক্ষিণ আফ্রিকার ভয় ‘কলপাক চুক্তি’

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ১২:০২ এএম

সম্প্রতি ইংলিশ কাউন্টি খেলার জন্য দেশের ডাক উপেক্ষা করলেন ডুয়ানে অলিভিয়ের। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের দুই বছরের চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন এই পেসার। বদলে ইংলিশ কাউন্টি দল ইয়র্কশায়ারের সঙ্গে তিন বছরের ‘কলপাক চুক্তি’ করেছেন।

এই কলপাক চুক্তি এখন দেশটির ক্রিকেট বোর্ডের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত ৪৩ জন দক্ষিণ আফ্রিকান এই চুক্তির মাধ্যমে ইংল্যান্ডে চলে গেছেন। দারুণ ফর্মে থাকা এই অলিভিয়েরকে হারানোয় হতাশা প্রকাশ করেছেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। একই সঙ্গে দেশটির ক্রিকেট বোর্ডকে অদূর ভবিষ্যৎ নিয়ে এখনই ভাবতে বলেছেন সাবেক পেসার মরনে মরকেল।

আন্তর্জাতিক ক্যারিয়ার শেষে মরকেলও সারেতে যোগ দেন। দেশের ক্রিকেট বোডের্র প্রতি তার আহ্বান, ‘ক্রিকেটারদের ধরে রাখতে এখনই পদক্ষেপ নিতে হবে বোর্ডকে। তারা ক্রিকেটারদের সঙ্গে কথা বলুক। তারা কী চায় তা বিবেচনা করুক। নয়তো ভবিষ্যতে আরও ক্রিকেটার ইংল্যন্ডে চলে যাবে।’  

ইংলিশ কাউন্টির কলপাক চুক্তিতে একজন ক্রিকেটার কোনো ক্লাবের নিজস্ব খেলোয়াড় হিসেবে বিবেচিত হন। তখন বিদেশি ক্রিকেটার আর ‘বিদেশি’ বলে বিবেচিত হন না। মানে দক্ষিণ আফ্রিকান পেসার অলিভিয়ের এখন ইয়র্কশায়ারের ঘরের ক্রিকেটার হিসেবে বিবেচিত হবেন।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত