বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

থমাসের আগুনে বোলিংয়ের পর গেইল ঝড়

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ০১:১৪ এএম

শুরু থেকেই আগুন ঝড়াচ্ছিলেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। জেসন হোল্ডার, কার্লোস ব্র্যাথওয়েটদের সঙ্গে ওশানে থমাস যেন উইকেট শিকারের প্রতিযোগিতায় নামলেন। ২২ বছর বয়সী ফাস্ট বোলার করলেন ক্যারিয়ার সেরা বোলিং। প্রথমবারের মতো ৫ উইকেট শিকারে গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডের ব্যাটিং লাইন। এরপর ছোট্ট লক্ষ্য তাড়ায়ও ক্রিস গেইলের ঝড়। থমাস-গেইলময় ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ২-২ সমতায় সিরিজ শেষ করল ক্যারিবীয়রা।

শনিবার সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে সিরিজের শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারায় উইন্ডিজ। আগে ব্যাট করে মাত্র ১১৩ রানে অল আউট হয়ে যায় দলটি। থামস তান্ডবে ৫ উইকেটে ১১১ থেকে ১১৩ রানে অলআউট হয় ইংলিশরা। অর্থাৎ শেষ দুই রানে হারিয়েছে ৫ উইকেট। ১১৪ রানের লক্ষ্যটা ক্যারিবীয়রা পেরিয়ে যায় ১২.১ ওভারেই। গেইল খেলেন ২৭ বলে ৭৭ রানের ইনিংস। ৫টি চারের সঙ্গে মেরেছেন ৯টি ছক্কা। গড়েছেন ক্যারিবীয়দের পক্ষে দ্রততম ফিফটির রেকর্ড।

টস জিতে ইংল্যান্ডকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কটরেল, হোল্ডার ও বেয়ারস্ট্রোর আঘাতে ৫৭ রানে ৩ উইকেট হারায় ইংলিশরা। এরপর থমাসের প্রথম আঘাত। ফেরান ১৮ রান করা ইয়ান মর্গানকে। দলীয় ৮৮ রানে বেন স্টোকসকে (১৫) ফিরিয়ে দেন বেয়ারস্টো।

মঈন আলি ও জস বাটলার এরপর জুটি গড়ার চেষ্টা করলেন। কিন্তু থমাসের বোলিংয়ে লন্ডভন্ড হয়ে যায় ইংল্যান্ডের লোয়ার মিডল অর্ডার। ২৫তম ওভারে মঈনকে (১২) নিজের দ্বিতীয় শিকার বানান থমাস।

২৭তম ওভারে ফেরান ক্রিস ওকস (০) ও বাটলারকে (২৩)। ২৯তম ওভারে কুরানকে (০) ফিরিয়ে ইংল্যান্ডের ইনিংস গুটিয়ে দেন থমাস। পূরণ করেন ৫ উইকেট। তার আগের ওভারটিতে আদিল রশিদকে ফেরান হোল্ডার (০)। তাতে শেষ ২ রানে ৫ উইকেট হারায় সফরকারী দল।

ছোট্ট লক্ষ্যটা তাড়া করতে নেমে গেইল চালালেন তান্ডবলীলা। ১৯ বলে করলেন ফিফটি। ক্যারিবীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে যা দ্রুততম ফিফটি। মার্ক ওডের বলে বোল্ড হয়ে ফেরেন গেইল। দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড নতুন করে লিখেছিলেন আাগেই। সংখ্যাটাকে এদিন নিয়ে গেছেন ৩৯-এ।

উদ্বোধনী জুটিতে জোহন ক্যাম্পবেলের সঙ্গে ৪০ রান যোগ করেন গেইল। যেখানে ক্যাম্পবেলের অবদান মাত্র ১। গেইল ফেরার পর দুই রানের ব্যবধানে শাই হোপকেও ফেরান ক্রিস ওসক। ড্যারেন ব্রাভো ও শিমরন হেটমায়ার ক্যারিবীয়দের জয়ের আনুষ্ঠানিকতা সাড়েন।

দুই দলের সিরিজের তৃতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে গিয়েছিল। ম্যাচ সেরা হয়েছেন ওশানে থমাস। সিরিজ সেরা হয়েছেন ক্রিস গেইল।

৬ মার্চ তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে দুই দল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত