রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বাড়তি দামেও মিলছে না মানসম্মত খাবার

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ০১:৪৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উল্লেখযোগ্য ঐতিহ্যবাহী ছাত্রাবাস হাজী মুহম্মদ মুহসীন হল। প্রখ্যাত সাহিত্যিক হুমায়ূন আহমেদ এই হলের বাসিন্দা ছিলেন। বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রমে এগিয়ে থাকলেও হলটি জর্জরিত নানা সমস্যায়। আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে জয়ী হলে সেসব সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়েছেন প্রার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে ও সরেজমিনে গিয়ে জানা যায়, খাবারের অতিরিক্ত দাম, ক্যান্টিনে নি¤œমানের খাবার পরিবেশন, বহিরাগত ও অবৈধ শিক্ষার্থীর আধিক্য, প্রকাশ্যে মাদক সেবন, সংবাদপত্রের আলাদা কক্ষ না থাকা, পড়ার কক্ষে (রিডিং রুম) স্থান সংকুলান না হওয়া, জরাজীর্ণ ভবন, নষ্ট লিফটের মতো বেশ কিছু সমস্যা রয়েছে হলটিতে।

হলের ক্যান্টিনের খাবারের নি¤œমানের বিষয়ে এক কর্মচারী জানান, ছাত্রনেতাদের অনেকে টাকা ছাড়া (ফাউ) খায়। এ কারণে মালিক লোকসানে পড়ে। সেজন্য খাবারের দাম বাড়ছে।

শিক্ষার্থীদের ভাষ্য, হল প্রশাসনের নিয়মিত তদারকি নেই এ হলে। প্রশাসন সক্রিয় হলে সমস্যা আরও কমত। এ ছাড়া ছাত্ররাজনীতির নামে অপরাজনীতি বেশি চলে এই হলে। রাজনীতির ছত্রচ্ছায়ায় অনেকে এই হলে অবৈধ থাকেন। হল অফিসের তথ্য অনুযায়ী, হলের ৩৮৮টি কক্ষের ২৫৪টিই একক শয্যার কক্ষ। ১২৫টি দুই শয্যার কক্ষে রয়েছে। এ কক্ষগুলোর বেশিরভাগে অছাত্ররা থাকেন। 

এসব সমস্যা সমাধানের উদ্যোগের বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের প্যানেলে হল সংসদের সহসভাপতি (ভিপি) পদে মনোনয়ন পাওয়া শহিদুল হক শিশির দেশ রূপান্তরকে বলেন, ‘আবাসন সংকট রয়েছে। সেটা দূর করার জন্য কাজ করব। হলের পরিবেশ যেন আরও সুন্দর হয়, সেজন্য কাজ করব।’   একই বিষয়ে ছাত্রলীগের প্যানেলে হলের জিএস প্রার্থী মেহেদী হাসান মিজান বলেন, ‘আমার হলের সবচেয়ে বড় সংকট আবাসন সংকট এবং খাবারের মান খারাপ। এই দুটো নিয়ে আমি কাজ করব।’

এই হলে ছাত্রদল চারটি পদে প্রার্থী দিয়েছে। সেগুলো হলো ভিপি, জিএস, এজিএস ও সাহিত্য সম্পাদক। হলের সমস্যা সমাধান পরিকল্পনা নিয়ে ছাত্রদলের ভিপি প্রার্থী কাউসার আলম বলেন, ‘সাধারণ শিক্ষার্থীদের যে যৌক্তিক দাবি, সেগুলো আদায়ের জন্য শিক্ষার্থীদের নিয়ে কাজ করব।’ হল সংসদে স্বতন্ত্র ভিপি প্রার্থী হিসেবে রয়েছেন শাকিল মিয়া ও রুবেল ইসলাম। জিএস প্রার্থী রয়েছেন আবদুল্লাহ আরেফিন ও মিজানুর রহমান। এ ছাড়া একাধিক পদে স্বতন্ত্র প্রার্থী রয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত