মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আনুষ্ঠানিকতার ম্যাচে মেয়েদের হার

আপডেট : ০৪ মার্চ ২০১৯, ১২:২০ এএম

আগেই এএফসি অনূর্ধ্ব-১৬ ওমেন্স চ্যাম্পিয়নশিপের মূল পর্ব নিশ্চিত হয়ে গিয়েছিল। ফিলিপাইন ও স্বাগতিক মিয়ানমারকে হারিয়ে দ্বিতীয়বারের মতো মূল পর্বে নাম লেখায় তারা। প্রথম দুই ম্যাচ অনায়াসে জিতে চীনও মূল পর্ব নিশ্চিত করেছিল। সুবাদে গতকাল দু’দলের ম্যাচটি পরিণত হয়েছিল আনুষ্ঠানিকতায়। আর সেই আনুষ্ঠানিকতার ম্যাচটি বাংলাদেশ হারল ৩-০ ব্যবধানে। এই ম্যাচের ফল কিছুই মানে রাখে না। তারপরও এই হারের মধ্য দিয়ে বাংলাদেশের মেয়েরাও নিজেদের মান সম্পর্কে পেলেন পরিষ্কার ধারণা। এশিয়া অঞ্চলে অনেক দলের কাছে বাংলাদেশ এক বিভীষিকার নাম হলেও শীর্ষ দলগুলোর চেয়ে অনেকটাই পিছিয়ে তারা, মিয়ানমারের মাটিতে চীন যেন মারিয়া মান্দাদের সেটাই বুঝিয়ে দিয়েছে কাল। তারপরও ‘বি’ গ্রুপরানার্সআপ হলে মূল পর্বে যাওয়াটাই বড় প্রাপ্তি বাংলাদেশের জন্য।

মেয়েদের ফুটবলে চীনের রয়েছে ঐতিহ্য। সবদিক দিয়েই তারা বাংলাদেশের মেয়েদের চেয়ে এগিয়ে। শারীরিক গঠন, স্কিল, ব্যবধানটা বিস্তর। কাল তাই তেমন কোনো প্রতিরোধই গড়তে পারেনি বাংলাদেশের মেয়েরা। ২৯ মিনিটে এগিয়ে যায় চীন। বাংলাদেশের অরক্ষিত ডিফেন্সের ফাঁক গলে সতীর্থের কাটব্যাকে দাই জিনিয়াও ফাঁকা জালে বল রাখতে ভুল করেননি। ২ মিনিট পর ভালো একটা সুযোগ তৈরি করেছিল বাংলাদেশ। কিন্তু বামদিক থেকে তহুরা খাতুন এক ডিফেন্ডারকে কাটিয়ে যে কাটব্যাক দিয়েছিলেন তা আয়ত্তে নিতে পারেননি মনিকা চাকমা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুন করে চীন। বাংলাদেশ কিপার রুপনা চাকমার ভুলের সুযোগে শাও জিকিন গোল করেন। আর ৫৩ মিনিটে জিনলিং গোল করে জয় নিশ্চিত করে চীনের।

ম্যাচ শেষে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন তারপরও শিষ্যদের বাহবা দিয়েছেন সর্বোচ্চ চেষ্টা করায়, ‘প্রথমার্ধে যেরকম নির্দেশনা ছিল সেভাবেই মেয়েরা খেলেছে। দ্বিতীয়ার্ধে গোলকিপার রুপনার ভুলে একটা গোল খেয়ে যাই। তারপরও মেয়েরা বাকিটা সময় চেষ্টা করে গেছে।’

আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে বসতে যাচ্ছে আট দলের মূল পর্ব। যেখানে খেলা নিশ্চিত করেছে ছয়টি দল। গতবারের সেরা তিন দল উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের পাশাপাশি সরাসরি খেলছে স্বাগতিক থাইল্যান্ড। আর ‘বি’ গ্রুপ থেকে চীন ও বাংলাদেশ যোগ দিয়েছে তাদের সঙ্গে। স্বাগতিক লাওস, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম এবং ইরানকে নিয়ে বাছাই পর্বের ‘এ’ গ্রুপের খেলা শুরু হচ্ছে আজ।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত