মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

উদার দেশের তালিকায় এশিয়ায় নবম বাংলাদেশ

আপডেট : ০৪ মার্চ ২০১৯, ০৩:১৭ এএম

উদার দেশের তালিকায় এশিয়ার মধ্যে নবম স্থান অর্জন করেছে বাংলাদেশ। গতকাল রবিবার এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংস্থা চ্যারিটিস এইড ফাউন্ডেশন (সিএএফ)। সংস্থাটির করা এক প্রতিবেদন বলছে, উদার দেশের বৈশ্বিক তালিকায় বাংলাদেশের অবস্থান ৭৪তম। দক্ষিণ এশিয়ায় যা চতুর্থ। এই অবস্থান নিশ্চিতে বাংলাদেশ স্কোর পেয়েছে ৩১ শতাংশ। সর্বোচ্চ ৫৯ শতাংশ স্কোর নিয়ে উদার দেশের তালিকায় প্রথমবারের মতো শীর্ষে উঠে এসেছে ইন্দোনেশিয়া।

কোনো দেশের মানুষ অপরিচিতজনকে কতটা সাহায্য করে, অর্থ সাহায্যে তারা কতটা আগ্রহী এবং স্বেচ্ছাসেবী কাজে কতটা সময় ব্যয় করেÑ এই তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। অপরিচিতকে সাহায্য করার দিক থেকে কোন দেশ কেমন, সেই তালিকায় বাংলাদেশ

            রয়েছে সাত নম্বরে। সিএএফের নতুন তালিকায় রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমারের সমালোচনা করা হয়েছে। সংস্থাটি বলছে, ‘অর্থ সাহায্যের ক্ষেত্রে, অপরিচিতকে সহায়তার ক্ষেত্রে এবং স্বেচ্ছাসেবী কর্মকাণ্ডে মিয়ানমারের স্কোর কমে গেছে। তাছাড়া রোহিঙ্গা ইস্যুতেও তাদের ভূমিকা ভালো নয়।

তালিকার নবম সংস্করণে পাঁচ বছরের (২০১৩-২০১৭) তথ্য-উপাত্ত দেওয়া হয়েছে। উদারতার দিক থেকে পশ্চিমা দেশগুলোর স্কোর কমেছে। বিশ্বের মানবিকতার চিত্র তুলে ধরতে ৯ বছর ধরে এই তালিকা প্রকাশ করছে সিএএফ।

উদারতায় শীর্ষ দশ দেশ

 ১. ইন্দোনেশিয়া (স্কোর:৫৯%), ২. অস্ট্রেলিয়া (৫৯%), ৩. নিউজিল্যান্ড (৫৮%), ৪. আমেরিকা (৫৮%), ৫. আয়ারল্যান্ড (৫৬%), ৬. যুক্তরাজ্য (৫৫%), ৭. সিঙ্গাপুর (৫৪%), ৮. কেনিয়া (৫৪%), ৯. মিয়ানমার (৫৪%), ১০. বাহরাইন (৫৩%)।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত