রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সারা দেশে বাজল ৭ মার্চের ভাষণ

আপডেট : ০৮ মার্চ ২০১৯, ০১:০৭ এএম

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার দেশজুড়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া সেই ঐতিহাসিক ভাষণকে স্মরণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, মাইকে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বিভাগীয় শহর, জেলা, উপজেলা এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি পালন করে। ব্যুরো, আঞ্চলিক কার্যালয় ও প্রতিনিধিদের পাঠানো খবর :

চট্টগ্রাম : দিনভর চট্টগ্রাম নগরীর সর্বত্র মাইকে প্রচার করা হয় ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া সেই ঐতিহাসিক ভাষণ। চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক আলোচনা সভা আলহাজ আলী আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) পরিবার। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

খুলনা : বিভাগের ১০ জেলার সহস্র শিক্ষার্থীর কণ্ঠে একসঙ্গে ধ্বনিত হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের কালজয়ী ভাষণ। খুলনা জিলা স্কুলমাঠে বেলা ৩টায় এক হাজার শিক্ষার্থী খুদে বঙ্গবন্ধু সেজে এই ভাষণ দেয়। তারা বঙ্গবন্ধুর মতো একই ভঙ্গিতে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া ১৯ মিনিটের ভাষণ প্রদান করে। খুলনা বিভাগীয় ও জেলা প্রশাসন এই খুদে বঙ্গবন্ধু সমাবেশের আয়োজন করে।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ।

সিলেট : সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা ও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা। জেলা মুক্তিযোদ্ধা সংসদে সকাল থেকে মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণ।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ প্রমুখ।

গোপালগঞ্জ : টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। সকালে জাতির জনকের সমাধিতে প্রথমে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানায় টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ। পরে যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, নির্মাণ শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষ শ্রদ্ধা জানায়। এরপর বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফিরাত কমনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন নেতাকর্মীরা। এ সময় টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি সরদার ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক আবুল বাশার খায়ের প্রমুখ উপস্থিত ছিলেন। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, সাংগঠনিক সম্পাদক শফিকুল আলম কাকন, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আবদুর রহমান বিশ্বাস প্রমুখ  উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি : জেলা আওয়ামী লীগ ও সব সহযোগী সংগঠনের উদ্যোগে ৭ মার্চের ভাষণ উপলক্ষে র‌্যালি, পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে আওয়ামী লীগের জেলা কার্যালয়ে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির সূচনা করা হয়। পরে একটি র‌্যালি বের হয়।

ব্রাহ্মণবাড়িয়া : পৌর কলেজের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কলেজ অধ্যক্ষ হরিলাল চন্দ্র দেবনাথের সভাপতিত্বে ও প্রভাষক মো. মনির হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষক পরিষদ সম্পাদক ফরিদ উদ্দিন, বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম আহ্বায়ক মাসুম মিয়া, শিক্ষক নেতা সাইফুর রহমান মামুন, পারভেজ রায়হান। জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আল মামুন সরকার ও জেলা শিশু একাডেমি আয়োজিত অনুষ্ঠানে শিশুবিষয়ক কর্মকর্তা মাহফুজা আখতারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান।

ঝিনাইদহ : শহরের হাটের রাস্তার শেখ রাসেল চত্বরে এ আলোচনা সভার আয়োজন করে সদর উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী জে এম রশীদুল আলম রশীদ। এ সময় উপস্থিত ছিলেন সাগান্না ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শহিদুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আবদুর সবুর, মমিন হোসেন, ইকবাল হোসেন প্রমুখ।

 ফরিদপুর : সকালে ফরিদপুর শহরের থানা রোড এলাকায় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের নেতারা।

আনোয়ারা (চট্টগ্রাম) : বেলা ১১টায় কলেজ মিলনায়তনে সভার আয়োজন করে আনোয়ারা সরকারি কলেজ ছাত্রলীগ। ছাত্রনেতা সাইফুল ইসলাম শামীমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রিদওয়ানুল হক।

হাকিমপুর (দিনাজপুর) : সকাল ৯টায় সিপি রোডস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পূষ্পমাল্য অর্পণ করা হয়।

ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে স্ব-স্ব অবস্থান থেকে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, সিনেট সদস্য অধ্যাপক এমএ বারী প্রমুখ উপস্থিত ছিলেন।

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সকাল সাড়ে ১০টায় সাবাস বাংলাদেশ চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রা পূববর্তী সংক্ষিপ্ত সমাবেশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, বর্তমান পৃথিবীর উল্লেখযোগ্য শ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে অন্যতম ৭ই মার্চের ভাষণ। সমাবেশে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ নূরুল্লাহ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত