রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

প্রতিদিন পাবজি খেলেন কোটি মানুষ

আপডেট : ০৯ মার্চ ২০১৯, ০১:০৯ এএম

গেমের ধরন

এটি মূলত একটি সারভাইভাল গেম অর্থাৎ গেমে আপনার একটাই লক্ষ্য আর সেটা হলো শেষ পর্যন্ত টিকে থাকা। আপনি একা কিংবা দলগতভাবে টিকে থাকার লড়াইয়ে নামবেন। সামনে আসা শত্রুদের ঘায়েল করে আপনাকে টিকে থাকতে হবে। মজার বিষয় হলো, সামনে আসা এই শত্রুরাও আপনার মতোই মানুষ!

কম্পিউটার কিংবা প্লে-স্টেশনে অনেক আগে থেকেই খেলা যেত এ গেমটি। কিন্তু কিছুদিন আগে এটির মোবাইল সংস্করণ বের হয় এবং আকাশছোঁয়া জনপ্রিয়তা পায়। এটির কম্পিউটার ও অ্যান্ড্রয়েড দুটি ভার্সন আছে। কম্পিউটারেও অ্যান্ড্রয়েড ভার্সনে খেলা যায়। এ ক্ষেত্রে অবশ্যই অ্যান্ড্রয়েড এমুলেটর নামিয়ে নিতে হবে।

নিয়মকানুন

পাবজি গেমের গল্পটা হলো আপনি একটা দলের সঙ্গে যুক্ত হয়ে কিংবা একাই গেমে অংশগ্রহণ করবেন, দলগতভাবে দুজন বা চারজন খেলতে পারবেন। বড় পরিসরে খেলতে নামলে ১০০ বা ৫০ জন থাকবেন এবং ছোট পরিসরে খেলতে অপেক্ষাকৃত কম মানুষ থাকবেন।

গেমের শুরুতে সব প্রতিযোগী একটা ওয়েটিং রুমে অপেক্ষা করবে। তারপর তাদের বিমানে করে একটা দ্বীপের ওপর দিয়ে নিয়ে যাওয়া হবে এবং প্রতিযোগীরা দ্বীপের যেখানে খুশি সেখানে নামতে পারবেন। নামার সময় তারা প্যারাস্যুট ব্যবহার করেন। পছন্দমতো এলাকায় নামার পর আপনার প্রথম কাজ হলো টিকে থাকার সরঞ্জাম সংগ্রহ করা।

এই সরঞ্জামগুলোর মধ্যে আছে অস্ত্র। নানা রকম অস্ত্র আছে। আপনি আপনার পছন্দমতো অস্ত্র খুঁজে নিতে পারবেন এবং সেই সঙ্গে পাবেন প্রয়োজনমতো গুলি। এ ছাড়া আছে হেলথকিট, আছে পেইনকিলার, এনার্জি ড্রিংক ও ব্যান্ডেজ। শরীরের সুরক্ষার জন্য আছে বডি আর্মার এবং মাথার জন্য হেলমেট। দূরের কিংবা কাছের শত্রুদের পরিষ্কারভাবে দেখার জন্য আছে বিভিন্ন স্কোপ। আর সবকিছু বহন করার জন্য আপনি পাবেন একটা ব্যাগ। বিভিন্ন স্থানে যাতায়াতের জন্য আপনি পাবেন গাড়ি, মোটরসাইকেল কিংবা স্পিডবোট।

দ্বীপটিতে অনেকগুলো শহর খুঁজে পাবেন এবং কিছু বিচ্ছিন্ন বসতিরও দেখা মিলবে। একা খেললে আপনি এই বিচ্ছিন্ন বসতিতে নামতে পারেন এবং দলগতভাবে খেললে শহরে নামাটাই সুবিধাজনক।

খেলা শুরুর কিছুক্ষণের মধ্যেই আপনি মানচিত্রে একটা গোল বৃত্ত দেখতে পাবেন। আপনার প্রধান কাজ এই বৃত্তের মধ্যে নিজেকে রাখা। এর ভেতর আপনি না থাকতে পারলে আপনি এমনিতেই মারা পড়বেন। এই বৃত্ত ধীরে ধীরে ছোট হয়ে আসবে। আপনি এবং আপনার দল এর ভেতর থাকবেন এবং সামনে আসা শত্রুদের ঘায়েল করতে থাকবেন। শেষ পর্যন্ত টিকে থাকতে পারলে আপনি পাবেন চিকেন ডিনার অর্থাৎ আপনিই বিজয়ী।

বড় পরিসরে গেমের সময়সীমা ৩৫ মিনিট আর ছোট পরিসরের সময়সীমা ১৫-২০ মিনিট। নানা দেশের মানুষ এই গেম খেলেন। এখানে মজার একটা সুবিধা হলো আপনি আপনার দলের সঙ্গে কথা বলতে পারবেন, ম্যাসেজ পাঠাতে পারবেন এবং নানা রকম কমান্ড দিতে পারবেন।

কোথায় পাবেন এই গেম?

গুগল প্লে স্টোর কিংবা অন্যান্য অ্যাপ স্টোরে আপনি এই গেম খুঁজে পাবেন।

গেমটি খেলতে দরকার হবে একটা ভালো মানের স্মার্টফোন। ৬৪ বিটের কোয়াডকোর প্রসেসর। অ্যান্ড্রয়েড হলে কমপক্ষে ললিপপ অপারেটিং সিস্টেম। আর লাগবে ইন্টারনেট সংযোগ। গেমের আসল মজা পাওয়া যায় কানে হেডফোন লাগিয়ে এবং এর সঙ্গে যদি গেমিং প্যাড ব্যবহার করা যায়। মোবাইলের স্ক্রিন যত বড়, গেমের মজা তত বেশি। যদি ইচ্ছা হয় আপনিও শুরু করে দিতে পারেন এই টিকে থাকার লড়াই।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত