সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নানা আয়োজনে নারী দিবস পালিত

আপডেট : ০৯ মার্চ ২০১৯, ০৩:১৭ এএম

‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো/নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’এই প্রতিপাদ্যে নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল শুক্রবার দেশজুড়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

জাতীয় প্রেস ক্লাবে বিভিন্ন সংগঠনের উদ্যোগে আয়োজন করা হয় সাংবাদিক সম্মাননা ও আলোচনা অনুষ্ঠানের। ঢাকা রিপোর্টার্স ইউনিটি সকালে শোভাযাত্রা এবং বিকেলে আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেগম বদরুন্নেসা আহমেদ ট্রাস্টের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। দুপুর আড়াইটায় কেন্দ্রীয় শহীদ মিনারে বেশকিছু সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা শহরগুলোতে সহযোগী সংগঠন ও নারী সংগঠনগুলোর নেটওয়ার্ক ‘দুর্বার’-এর মাধ্যমে দিবসটি পালন করেছে নারীপক্ষ। দিবসটি উপলক্ষে রাজধানীসহ দেশের সব জেলা শহরে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শনী, মেলা এবং জনসচেতনতামূলক ডকুমেন্টারি প্রদর্শনের আয়োজন করা হয়। কর্মসূচিতে সরকারি ও বেসরকারি সংগঠন এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

এদিকে নারী দিবসের কর্মসূচির অংশ হিসেবে আজ শনিবার সকাল ৯টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে নির্বাচিত পাঁচ জয়িতাকে পুরস্কৃত করা হবে। প্রসঙ্গত, ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ৮ মার্চকে স্বীকৃতি দেওয়া হয়। জাতিসংঘ দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায়। এরপর থেকে বিশ্বজুড়ে এই দিনটি নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত