রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ক্রসফায়ারে কাউকে হত্যা করা হচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী

আপডেট : ০৯ মার্চ ২০১৯, ০৮:০০ পিএম

ক্রসফায়ারের নামে কাউকে হত্যা করা হচ্ছে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, ‘আমি স্পষ্ট করে বলছি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ক্রসফায়ারে কাউকে হত্যা করছে না। তাদের ওপর হামলা হলে আত্মরক্ষার্থে গুলি করে।’

শনিবার রাজধানীর তেজগাঁও বিজি প্রেস মাঠে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আয়োজিত ‘ছাত্র-ছাত্রী ও বিভিন্ন পেশাজীবীদের অংশগ্রহণে মাদকবিরোধী সমাবেশ’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মো. জামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান, চিকিৎসক ডা. অরূপ রতন চৌধুরী, অধ্যাপক মোহিদ কামাল ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক মু. নুরুজ্জামান শরীফসহ অনেকে।

আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘কেবল মাদকবিরোধী অভিযানে গেলে সন্ত্রাসীরা অবৈধ অস্ত্রের ব্যবহার করে গুলি ছুড়ছে, তখনই আত্মরক্ষার্থে গুলি করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কাউকে হত্যার উদ্দেশ্যে কখনো গুলি করা হয় না।’

এরপরও সুশীল সমাজের অনেকেই ক্রসফায়ারে হতাহতের বিষয়ে সমালোচনা করছেন বলে অভিযোগ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনী নাকি নিরাপরাধীদের ক্রসফায়ারের নামে হত্যা করছে। এসব বক্তব্য দিয়ে কেবল সন্ত্রাসীদেরই উসকে দেওয়া হয়। এতে সন্ত্রাসীরা আরও বেপরোয়া হয় এবং পার পেয়ে যাওয়ার সুযোগ তৈরি হয়’।

মন্ত্রী সমালোচকদের উদ্দেশ্যে বলেন, ‘তারা কি দেখে না, মাদকে একটা দেশের যুবশক্তি শেষ হয়ে যাচ্ছিল। প্রধানমন্ত্রীর দৃঢ় পদক্ষেপে মাদকের লাগাম টেনে ধরা সম্ভব হয়েছে।

মাদক দ্রব্যের বিরুদ্ধে ভবিষ্যতেও আইন প্রয়োগকারী সংস্থার অভিযান অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, আমরা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি, কোনো মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ না করলে তাকে কঠিন মূল্য দিতে হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত