বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

ভারতে লোকসভা নির্বাচন শুরু ১১ এপ্রিল

আপডেট : ১১ মার্চ ২০১৯, ০৪:২৪ এএম

ভারতে আগামী ১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ। সাত দফায় ভোটগ্রহণ শেষ হবে ১৯ মে। গতকাল রবিবার দেশটির নির্বাচন কমিশন সপ্তদশ জাতীয় নির্বাচনের এ তফসিল ঘোষণা করেছে বলে জানায় এনডিটিভি। নির্বাচন কমিশনার সুনীল অরোরা সাংবাদিকদের জানান, লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশে। জম্মু ও কাশ্মীরেও বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী তফসিল ঘোষণার পর এক টুইটবার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘নির্বাচন কমিশনকে অভিনন্দন জানাই। নির্বাচনী দায়িত্বে যেসব কর্মকর্তা, নিরাপত্তারক্ষীরা থাকবেন তাদেরও শুভেচ্ছা জানাই। আশা করি এই নির্বাচনে ভোটার উপস্থিতি ইতিহাস গড়বে।’ তবে বিরোধী দল কংগ্রেস নির্বাচনের তারিখ পেছানোর জন্য নির্বাচন কমিশনকে দায়ী করে।

প্রথম দফার (১১ এপ্রিল) হবে ২০টি রাজ্যের ৯১ আসনে, দ্বিতীয় দফায় (১৮ এপ্রিল) ১৩ রাজ্যের ৯৭ আসনে, তৃতীয় দফায় (২৩ এপ্রিল) ১৪ রাজ্যের ১১৫ আসনে, চতুর্থ দফায় (২৯ এপ্রিল) ৯ রাজ্যের ৭১ আসনে, পঞ্চম দফায় (৬ মে) ৭ রাজ্যের ৫১ আসনে, ষষ্ঠ দফায় (১২ মে) ৭ রাজ্যের ৫৯ আসনে এবং সপ্তম দফায় (১৯ মে) ৮ রাজ্যের ৫৯ আসনে ভোট হবে।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়, এবার প্রায় ৯০ কোটি ভোটার দেশের মোট ১০ লাখ ভোটকেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন, যা বিশ্বে সর্বোচ্চ। এবারের নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি। ভোটাররা অ্যানড্রয়েড অ্যাপের মাধ্যমে সরাসরি নির্বাচন কমিশনে তাদের অভিযোগ জানাতে পারবেন। ভোটের ৪৮ ঘণ্টা আগে সব কেন্দ্রে মাইক, লাউড স্পিকার ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া সব ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) প্রার্থীদের ছবি থাকবে। ২৩ মে থেকে ভোটগণনা শুরু হবে বলেও জানানো হয়।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার মোট আসনসংখ্যা ৫৪৩। সরকার গঠনের জন্য কোনো দল বা জোটকে অন্তত ২৭২টি আসন পেতে হবে। বর্তমান লোকসভার মেয়াদ আগামী ৩ জুন শেষ হচ্ছে। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে প্রধান বিরোধী দল কংগ্রেসের মূল লড়াই হবে। বিজেপি জোটকে ক্ষমতা থেকে সরাতে এবার কংগ্রেসও কয়েকটি আঞ্চলিক দলের সঙ্গে জোট বেঁধেছে। উত্তর প্রদেশে বিজেপিকে রুখতে দুই প্রভাবশালী আঞ্চলিক প্রতিপক্ষ জোট বেঁধে ভোটের লড়াইয়ে নামছে।

২০১৪ সালের জাতীয় নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৩৩৬টিতে জয়লাভ করেছিল বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ। বিজেপি ২৮২টি আসনে জিতে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। কংগ্রেস জেতে মাত্র ৪৪টি আসনে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত