রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সংসদে আইনমন্ত্রী

এখনো বহাল পাক-ব্রিটিশের ৩৭৮ আইন

আপডেট : ১২ মার্চ ২০১৯, ০৫:২৫ এএম

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ব্রিটিশ ও পাকিস্তানিদের অনাচার থেকে স্বাধীন বাংলাদেশ গঠন হলেও তাদের করা ৩৭৮ আইন এখনো বলবৎ আছে। তবে এসব সংস্কারে কাজ চলছে। গতকাল সোমবার জাতীয় সংসদে আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, দেশের আদালতগুলোতে বিচারাধীন মামলা ৩৫ লাখ ৬৯ হাজার ৭৫০।

আইনমন্ত্রীর দেওয়া তালিকায় দেখা গেছে, পুরনো আইনটি ১৭৯৯ সালের, দ্য উইলস অ্যান্ড ইন্সটেন্সি রেগুলেশন। সর্বশেষ আইনটি ১৯৭০ সালের, দ্য গভর্নমেন্ট অ্যান্ড লোকাল অথরিটি ল্যান্ডস বিল্ডিং অর্ডিন্যান্স। 

আইনমন্ত্রী জানান, স্বাধীনতার পর সংবিধানের ১৪৯ অনুচ্ছেদের মাধ্যমে এ আইনগুলোকে হেফাজত করা হয়। ১৯৭৩ সালে বাংলাদেশ লজ (রিভিশন অ্যান্ড ডিকলারেশন) প্রণয়নের মাধ্যমে স্বাধীনতাপূর্ব আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজনপূর্বক বহাল রাখা হয়েছে।

প্রচলিত আইনের সংস্কার, সংশোধন ও আধুনিকীকরণ চলমান প্রক্রিয়া উল্লেখ করে আনিসুল হক বলেন, ‘এ লক্ষ্যে অচল আইনগুলো বাতিল, প্রচলিত আইনগুলো পরীক্ষা-নিরীক্ষা ও তার যুগোপযোগী সংস্কার, ক্ষেত্র মতে নতুন আইন প্রণয়ন করা হয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা আইন কমিশন আইন সংশোধন বা বাতিল করে নতুন আইন প্রণয়নের সুপারিশ করলে সরকার সেক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।’

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সংখ্যা দুই লাখ ৯৪ হাজার ৪০৮।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত