বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

মোংলা বন্দরের নৌযান বহরে অত্যাধুনিক জাহাজ ‘সুন্দরবন’

আপডেট : ১২ মার্চ ২০১৯, ০৯:০০ পিএম

মোংলা বন্দরের নৌযান বহরের যুক্ত হয়েছে এম, টি সুন্দরবন নামক অত্যাধুনিক একটি উদ্ধারকারী জাহাজ।

মালয়েশিয়া থেকে আনা এ জাহাজটি মঙ্গলবার দুপুরে বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে। এটি গত ২৮ ফেব্রুয়ারি মোংলা বন্দরের উদ্দেশ্যে মালয়েশিয়া থেকে ছেড়ে আসে। জাহাজটি বন্দর জেটিতে ভেড়ার সময় কর্তৃপক্ষের উচ্চ পদস্থ কর্মকর্তারা সেটিকে মেরিটাইম ট্রেডিশন অনুসারে স্বাগত জানান।  

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. দুরুল হুদা জানান, বন্দরে আগত কিংবা অবস্থানরত দেশি ও বিদেশি বাণিজ্যিক জাহাজ দুর্ঘটনাকবলিত হলে সেটিকে উদ্ধার, বন্দর চ্যানেলে মার্কিং ও লাইটিং বয়া স্থাপন, বয়া ও জেটিতে বিদেশি জাহাজ বাঁধা এবং চ্যানেল দিয়ে জাহাজ চলাচলের ক্ষেত্রে দুর্ঘটনারোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে নতুন এ জাহাজটি।

তিনি আরো বলেন, বন্দরের চাহিদানুযায়ী ৩৯ কোটি টাকা ব্যয়ে মালয়েশিয়া থেকে এম, টি সুন্দরবন জাহাজটি আনা হয়েছে। পূর্ব মালয়েশিয়ার শিবুর কাইবুক শিপ ইয়ার্ডে ৪২ টন ক্ষমতা সম্পন্ন জাহাজটি নির্মাণ করা হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ, কে, এম ফারুক হাসান বলেন, বন্দরে আগত ও অবস্থানরত জাহাজের দুর্ঘটনা রোধে ও যে কোন ধরনের দুর্ঘটনাকবলিত নৌযান দ্রুততার সঙ্গে উদ্ধারে অত্যাধুনিক ও শক্তিশালী এ জাহাজটি ক্রয় করা হয়েছে। এতে দুর্ঘটনার শঙ্কামুক্ত থাকবে এ বন্দরটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত